whatsapp channel

Laxmi Puja Special Recipe: লক্ষ্মীপুজোর বিশেষ খিচুড়ি ভোগ বানানোর রেসিপি শিখে নিন

লক্ষ্মীপূজো আর বাড়িতে খিচুড়ি ভোগ রান্না হবে না? এমনটা হতেই পারে না, তবে যাদের বাড়িতে লক্ষ্মীপুজো হয়না তারাও কিন্তু এই অসাধারণ খিচুড়ি ভোগ নিরামিষ দিনে রান্না করতে পারেন, বাড়িতে পুজো…

Shreya Chatterjee

Shreya Chatterjee

লক্ষ্মীপূজো আর বাড়িতে খিচুড়ি ভোগ রান্না হবে না? এমনটা হতেই পারে না, তবে যাদের বাড়িতে লক্ষ্মীপুজো হয়না তারাও কিন্তু এই অসাধারণ খিচুড়ি ভোগ নিরামিষ দিনে রান্না করতে পারেন, বাড়িতে পুজো পুজো আমেজ তৈরি হবে, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ খিচুড়ির রেসিপি।

Laxmi Puja Special Recipe: লক্ষ্মীপুজোর বিশেষ খিচুড়ি ভোগ বানানোর রেসিপি শিখে নিন

উপকরণ
২৫০ গ্রাম গোবিন্দভোগ চাল
সমপরিমাণ সোনা মুগের ডাল
একটি ফুলকপি
চারটি আলু
তেজপাতা তিনটি
কাঁচালঙ্কা দুটি
হলুদ গুঁড়া ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
হিং এক চিমটে
গোটা জিরে ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
চিনি স্বাদ অনুযায়ী
নুন স্বাদ অনুসারে
ঘি ৩ টেবিল চামচ
সর্ষের তেল ৪ টেবিল চামচ
কুচি করা নারকেল পরিমাণমতো

প্রণালী – গোবিন্দভোগ চাল ভালো করে ধুয়ে পরিষ্কার জলে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখতে হবে। এবার সোনা মুগ ডাল শুকনো খোলায় ভেজে নিন, সোনালী করে সামান্য নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে রাখুন। এরপর বেশ কিছুক্ষণ পরে গ্যাস জ্বালিয়ে তাতে একটি কড়াই বসিয়ে দিন। এরপর সরষের তেল দিয়ে তেল ভালো করে গরম করে নুন মাখানো আলুর টুকরোগুলো ভেজে নিতে হবে, তার মধ্যেই টুকরো টুকরো করে ফুলকপি দিয়ে ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিতে হবে।

Laxmi Puja Special Recipe: লক্ষ্মীপুজোর বিশেষ খিচুড়ি ভোগ বানানোর রেসিপি শিখে নিন

বেশ ভালো করে নাড়াচাড়া করে আদা বাটা, নুন, হলুদ, টমেটো খুব ভালো করে দিয়ে নাড়তে হবে। এরপরে হালকা সেদ্ধ করে রাখা ডাল দিয়ে দিতে হবে। এরপর নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে সেদ্ধ করা ডালের জল দিয়ে বেশ খানিকক্ষণ এর জন্য চাপা দিয়ে রাখতে হবে। তবে মাঝেমধ্যে ঢাকা খুলে খুন্তি দিয়ে নিচটা নাড়িয়ে দেবেন, যাতে কোনরকম ভাবে পুড়ে না যায়, চাপা খুলে ভেজে রাখা আলু, ফুলকপি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে কুচি করে কেটে রাখা নারকেল দিয়ে গরম গরম পরিবেশন করুন ভোগের খিচুড়ি।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক