Hoop Life

অতি সুস্বাদু ইলিশ মাছের রইল দুটি সেরা রেসিপি

বর্ষাকাল এসেছে আর ইলিশ মাছ পাতে পড়বে না এমনটা তো হয় না। একে বর্ষাকাল তারপরে রবিবারের বাজার, আজকের পাতে রইল ইলিশের দুটি জমজমাট রেসিপি। ইলিশ বিরিয়ানি এবং দই ইলিশ আজকে জমিয়ে খাওয়া যাক রবিবারের খাওয়া-দাওয়া।

১) ইলিশ বিরিয়ানি

উপকরণ:
৫ টুকরো ইলিশ মাছ
৫০০ গ্রাম ভালো বাসমতি চাল
এক কাপ টক দই
তিন চা চামচ বিরিয়ানির মশলা গুঁড়ো
হাফ চা চামচ হলুদ গুঁড়ো
১ চা-চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
৫ টেবিল চামচ সাদা তেল
২ টেবিল চামচ ঘি
ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি
দুটি বড় সাইজের পেঁয়াজ কুচি করে কাটা
তিনটি তেজপাতা
১ চা চামচ রসুন বাটা
নুন
গোটা কাঁচা লঙ্কা

প্রণালী: কড়াইতে সাদা তেল গরম করে ভালো করে পেঁয়াজ কুচি ভেজে নিয়ে তুলে রাখতে হবে। ওই সাদা তেলে সামান্য ঘি দিয়ে তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিয়ে রসুন বাটা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে তার মধ্যে পরিমাণমতো টকদই দিয়ে ইলিশ মাছের টুকরোগুলো ঢাকা দিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। তার মধ্যেই সমস্ত গুঁড়ো মশলা, নুন দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। তৈরি হয়ে গেল বিরিয়ানির গ্রেভি। একটি প্রেসার কুকার নিয়ে তাতে ভালো করে ঘি মাখিয়ে আগে থেকে অর্ধ সিদ্ধ ভাত পেশার কুকারের একদম নিচে দিয়ে দিতে, তারপর এক হাতা করে গ্রেভি এবং ইলিশ মাছের টুকরো দিয়ে গ্রেভির একটি বেড বানাতে হবে, আর ওপরে ছড়িয়ে দিতে হবে সামান্য পেঁয়াজ ভাজা, তার উপরে আবার ভাতের একটি বেড বানাতে হবে, এইভাবে একবার ভাতের আরেকবার ইলিশ গ্রেভির বেড দিয়ে সুন্দর করে সাজিয়ে দিতে হবে। একদম ওপরে সামান্য ঘি দিয়ে দিতে হবে, বিরিয়ানির মশলা গুঁড়ো একটু দুধে গুলে ওপর থেকে দিয়ে দিতে হবে। এরপর প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে, ১০-১৫ মিনিট দমে রাখতে একেবারে রেডি হয়ে যাবে ‘ইলিশ বিরিয়ানি’।

২) দই ইলিশ

উপকরণ: ৫ টুকরো ইলিশ মাছ
সরষের তেল
পেঁয়াজ টুকরো করে কাটা
ধনেগুঁড়ো
শুকনো লঙ্কা গুঁড়ো
সরষে বাটা
কাঁচা লঙ্কা
টকদই
নুন স্বাদ মত

প্রণালী: মাছ ধুয়ে ভালো করে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে, একটি কড়াইতে সরষের তেল ভাল করে গরম করে নিয়ে পেঁয়াজ ভেজে নিতে হবে। তাতে শুকনো লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, নুন দিয়ে ভাল করে কষাতে হবে এরপরে সরষে বাটা দিয়ে দিতে হবে। মাছের টুকরোগুলো দিয়ে কাঁচা লঙ্কা এবং টক দই দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে কিছুক্ষণ অল্প আছে রান্না করে গরম গরম পরিবেশন করুন ‘দই ইলিশ’।

Related Articles