Hoop NewsHoop Trending

আর মাত্র একদিনের অপেক্ষা, বাজারে আসছে বিশ্বের প্রথম করোনার ভ্যাকসিন

বেশ কিছু দিন ধরেই খবর পাওয়া যাচ্ছে রাশিয়ার হাতেই আসতে চলেছে করোনার প্রতিষেধক। এবার সেই খবরকে সত্যি করে প্রতিষেধকের দিনক্ষণ ঘোষণা করে দিলেন রাশিয়া। রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছেন, প্রতিষেধকটি প্রায় তৈরি হয়ে গিয়েছে। এবার শুধু বাজারে আসার পালা। তবে তাঁর আগে শেষবারের মত প্রতিষেধকটিকে দেখে নেওয়া হচ্ছে। মানুষের দেহে প্রয়োগের ফলে কোনো পার্শ্ব প্রতিক্রিয়ার সৃষ্টি হয় কিনা।

রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছেন, প্রতিষেধকটি রেজিস্ট্রেশন পাওয়ার জন্য প্রস্তুত। তৃতীয় ধাপের যে পরীক্ষা চলছে সেটিও অন্তিম পর্যায়ে পৌঁছে গিয়েছে। তিনি আরও জানান, আগামী ১২ই আগস্ট প্রতিষেধকটির সরকারিভাবে রেজিস্ট্রেশন দেওয়া হবে। Gamaleya Research Institute ও Russian Defence Ministry যৌথভাবে করোনা ভাইরাসের প্রতিষেধক আবিস্কার করে ফেলেছে। যা বাজারে আসা আর কিছু দিনের অপেক্ষা।

তবে ভ্যাকসিনটির অন্তিম পর্যায়ে দেখে নেওয়া হচ্ছে, মানুষের শরীরে তা নিরাপদ কিনা। সবার প্রথমে বয়স্ক ব্যক্তি ও চিকিৎসায় নিযুক্ত কর্মীদের উপর প্রয়োগ করা হবে। চলতি বছরের অক্টোবর মাস থেকেই রাশিয়ায় এই প্রতিষেধকের বিপুল উৎপাদন শুরু হয়ে যাবে। তারপরেই বাজারে সহজলভ্য হবে এই প্রতিষেধক। সাড়ে চার কোটি প্রতিষেধক তৈরি করবে রাশিয়া, এমনটাই খবর সূত্রে।

whatsapp logo