Hoop NewsHoop Tech

চিন থেকে খুব শীঘ্রই ভারতের মাটিতে স্থানান্তরিত হতে চলেছে অ্যাপেলের বৃহত্তর সংস্থা

বিশ্ব জুড়ে করোনা সংক্রমণের পর চিনের উপর ক্ষোভে ফুঁসছে গোটা বিশ্ব। চিনকে ক্রমে কোনঠাসা করতে মরিয়া হয়ে উঠেছে বিশ্বের বিভিন্ন দেশ। গতমাসে লাদাখের গালোয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর সংঘর্ষে শহীদ ২০ জন জওয়ানের পর গোটা ভারতবর্ষ থেকে চিনা পণ্য বয়কটের ডাক ওঠে। এরই মাঝে মার্কিন সংস্থা অ্যাপলের সিদ্ধান্তে শুরু হয়েছে চাপানউতোর। অ্যাপলের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক আইফোন উৎপাদক ‘পেগাট্রন’ ভারতে আইফোন উৎপাদন কেন্দ্র তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে, এমনই খবর সূত্রের।

জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার সহ বিভিন্ন রাজ্যের প্রশাসনের সঙ্গে আলোচনার পর অ্যাপল জমি কেনার ব্যাপারে সিদ্ধান্ত নেবে। অ্যাপলের এক ভারতীয় শাখার আধিকারিক জানিয়েছেন, এখনো পর্যন্ত অ্যাপলের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক আইফোন উৎপাদক ‘পেগাট্রন’ চেন্নাইতে দেশীয় শাখা প্রতিষ্ঠা হবে বলে পরিকল্পনা চলছে। জমির ব্যাপারে আলোচনা ও সিদ্ধান্ত শেষ হলেই বিদেশ থেকে সরঞ্জাম আনার প্রক্রিয়া শুরু হবে।

অ্যাপলের তিনটি বৃহত্তর চুক্তিভিত্তিক সংস্থা রয়েছে যার দুইটি ভারতে ইতিমধ্যে রয়েছে। ওই দুটি সংস্থা হল উইশট্রন ও ফক্সকন। ফক্সকন টেকনোলজির পরেই এবার ভারতে পেগাট্রনের নাম আসে। পেগাট্রন সংস্থাকে ভারতে আনার গুরুত্ব কতখানি? এর উত্তরে বলা যায়, পেগাট্রন মূলত ডেস্কটপ, নোটবুক, এলসিডি টিভি, মাদারবোর্ড, গেমিং-য়ের সরঞ্জাম, ব্রডব্যান্ড ও নেটওয়ার্কের বিভিন্ন যন্ত্রপাতি প্রস্তুতকারক সংস্থা। পেগাট্রনের সিইও লিয়াও-সিইহ-জ্যাং চিন দেশের বাইরে এই সংস্থাকে ছড়িয়ে দেওয়া কথা আলোচনা করেন।

whatsapp logo