whatsapp channel

বাড়ির টবে আমন্ড বাদাম চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে টবেই চাষ করতে পারেন আমন্ড বাদাম। মুদিখানার দোকান থেকে আমরা যে বাদাম খাই সেই বাদাম কিনে আনতে হবে। মোটামুটি দশটার মত বাদাম বেছে রাখুন। এরপর একটি কৌটোর মধ্যে সামান্য…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে টবেই চাষ করতে পারেন আমন্ড বাদাম। মুদিখানার দোকান থেকে আমরা যে বাদাম খাই সেই বাদাম কিনে আনতে হবে। মোটামুটি দশটার মত বাদাম বেছে রাখুন।

এরপর একটি কৌটোর মধ্যে সামান্য কোকোপিট দিয়ে আগের দিন রাতে ভিজিয়ে রাখা বাদাম এর মধ্যে দিয়ে দিন। এরপর কৌটোর ঢাকনা বন্ধ করে ফ্রিজের মধ্যে রেখে দিন। মোটামুটি ১২ দিনের মাথায় কৌটোর ঢাকনা খুলে দেখতে পারেন অঙ্কুরোদগম হয়ে যেতে পারে।

এরপর প্রত্যেকটি বীজের জন্য আলাদা আলাদা টব রাখতে হবে। সে ক্ষেত্রে ১২ ইঞ্চির পাত্র জোগাড় করতে হবে। সবকটা বীজ থেকে অঙ্কুরোদগম হয়ে চারা হবে এমনটা নাও হতে পারে। তবে যতগুলি হবে ততো গুলিকে আপনাকে সযত্নে পালন করতে হবে।

মাটি তৈরি করার সময় উপযুক্ত পরিমাণে কোকোপিট, বাগানের মাটি, বালি এবং সার দিতে হবে। সার হিসাবে দিতে পারেন রান্নাঘর থেকে বেরোনো কম্পোস্ট সার অথবা একবছরের পাতা পচা সার কিংবা ভার্মিকম্পোস্ট কিংবা এক বছরের পচানো গোবর সার।

এই গাছের জন্য প্রচুর পরিমাণে রোদের প্রয়োজন হয়। তবে বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টি এই গাছ সহ্য করতে পারে না। তাই বৃষ্টি হলে গাছের ওপরে একটা কিছু দিয়ে চাপা দিয়ে রাখতে পারেন। উপযুক্ত সময় শীত আসার কিছুদিন আগে। এই সময় গাছ বপন করলে শীতকালে গাছ অনেকটাই বড় হয়ে যায় তখন ঠান্ডার সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা তৈরি হয়ে যায়।

মাটির সঙ্গে নিম খোল মিশিয়ে মাটি তৈরি করতে পারলেই রোগ জীবাণুর আক্রমণ অনেকাংশে কমে যাবে। এছাড়াও খেয়াল রাখবেন যাতে কোনোভাবেই না পিঁপড়ের আক্রমণ হয়। নিয়মিত টবের আগাছা পরিষ্কার করে দিতে হবে। এইভাবে নিয়ম মেনে যদি আমান্ড গাছ চাষ করতে পারেন, তাহলে আপনার ছাদ বাগানের শোভা বৃদ্ধি করবে আমন্ড।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media