Hoop NewsHoop Trending

Bank Holidays: মাসে আরো ২ দিন ছুটি পাবেন ব্যাংক কর্মীরা! নতুন নিয়মটি জেনে নিন

এবার ব্যাংক কর্মীদের দীর্ঘদিনের দাবী পূরণ হতে চলেছে। সপ্তাহে একদিন নয়, দুদিন ছুটি পাবেন ব্যাংক কর্মীরা। সম্প্রতি ব্যাংক কর্তৃপক্ষ সংগঠন আইবিএ-র তরফে এই ঘোষণা করা হল। এবার থেকে সপ্তাহে চারদিন অর্থাৎ মাসে আটদিন ছুটি পাবেন ব্যাংক কর্মীরা। দীর্ঘদিনের এই দাবী পূরণ করতে কেন্দ্রের কাছে একটি রিপোর্ট পাঠানো হয়েছে বলেও জানা গেছে আইবিএ-র (IBA) তরফে।

প্রসঙ্গত, এতদিন অব্দি সপ্তাহের প্রতিটি রবিবার বন্ধ থাকতো দেশের সমস্ত ব্যাংক। এছাড়াও সপ্তাহের দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ছুটি পেতেন ব্যাংক কর্মীরা। কিন্তু ব্যাংক কর্মীরা দীর্ঘদিন এই দাবি জানিয়ে এসেছেন যে, সপ্তাহের আর দুটি শনিবার, অর্থাৎ সপ্তাহের প্রথম ও তৃতীয় শনিবার বন্ধ রাখতে হবে ব্যাংক। কিন্তু গ্রাহকদের পরিষেবা পাওয়ার কথা ভেবেই এই সিদ্ধান্তে তেমন আমল দেয়নি কেন্দ্র। তবে এবার জাতীয় ব্যাংক সংগঠন আইবিএ এই দাবীতে হস্তক্ষেপ করল। মাসে আরো দুদিন ছুটি বৃদ্ধির লক্ষ্যে একটি রিপোর্ট তৈরি করল এই সংস্থা।

নতুন এই রিপোর্ট অনুযায়ী, এবার থেকে সপ্তাহের প্রথম ও তৃতীয় শনিবারও ছুটি পাবেন ব্যাংক কর্মীরা। যদিও এতে গ্রাহক পরিষেবায় কোনোরূপ ব্যাঘাত ঘটার বিষয়টিও বিশেষভাবে দেখা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, এই দুদিন ছুটি বৃদ্ধি হলেও গ্রাহকরা একই পরিষেবা পাবেন। অর্থাৎ সপ্তাহের বাকি দিনগুলিতে পরিষেবা পাওয়ার সময়সীমা আরো ৩০ মিনিট করা বৃদ্ধি করা হবে। রিপোর্ট অনুযায়ী, এই নিয়ম লাগু হলে প্রত্যেক ব্যাঙ্ককর্মীকে দিনে অন্তত সাত ঘণ্টা থাকতে হবে ব্যাংকে। এর মাঝে আধ ঘণ্টার মধ্যাহ্নভোজের বিরতি মেলে। তাই কাজ করার সময় হয় সাড়ে ৬ ঘণ্টা। তার মধ্যে গ্রাহক পরিষেবা পান ৬ ঘণ্টা ১৫ মিনিট। আর এই সময়সীমা প্রতিদিন ৩০ মিনিট বৃদ্ধি করলেই ছুটির দিনে পরিষেবার সময়কাল পূর্ণ হবে বলে দাবি আইবিএ-র।

প্রসঙ্গত, মাসে দুদিন ছুটি বৃদ্ধির দাবি দীর্ঘদিন ধরেই জানিয়ে আসছিলেন দেশের ব্যাংককর্মীরা। তবে এতদিন এই বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র। তবে এবার যে এই সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র, এই রিপোর্টে সেরকমই ইঙ্গিত মিলেছে।