whatsapp channel

Bathroom Cleaning: বাথরুম একেবারে নতুনের মতো ঝকঝকে পরিষ্কার রাখবেন যেভাবে

একটি বাড়ির সবথেকে নোংরা জায়গা হল বাথরুম এবং এই বাথরুম পরিষ্কার করাটা সব থেকে কষ্টসাধ্য কাজ। বাইরে সারাদিন কর্মব্যস্ত সময় কাটিয়ে আপনি যখন বাড়িতে আসেন তখন আর বাথরুম পরিষ্কার করতে…

Avatar

Sourish Das

একটি বাড়ির সবথেকে নোংরা জায়গা হল বাথরুম এবং এই বাথরুম পরিষ্কার করাটা সব থেকে কষ্টসাধ্য কাজ। বাইরে সারাদিন কর্মব্যস্ত সময় কাটিয়ে আপনি যখন বাড়িতে আসেন তখন আর বাথরুম পরিষ্কার করতে ইচ্ছা করে না। কিন্তু দৈনন্দিন ব্যবহারের জন্য এই জায়গাটা কিন্তু আপনাকে প্রতিদিন পরিষ্কার রাখতেই হবে। তবে বাথরুমে পরিচ্ছন্নতা মানেই শুধুমাত্র কমোডের চাকচিক্য এবং সুগন্ধ বললে ভুল হবে। একই সাথে বাথরুম থাকতে হবে পরিষ্কার এবং জীবাণুমুক্ত। অনেকের বাড়ির বাথরুম পরিষ্কার হলেও জীবাণু থেকে যায় বাথরুমের বিভিন্ন জায়গায়। সেখান থেকে হতে পারে নানা রকম ভয়ংকর অসুখ।

সাধারণত বাথরুমের ঝাপসা কাঁচ, এখানে ওখানে থাকা সাবানের জেদি দাগ এবং জল দ্বারা তৈরি হওয়ার জং সব মিলিয়ে বাথরুম একেবারে নোংরা হয়ে থাকে। এছাড়াও ট্যাপের জল থেকে বাদামী দাগ তৈরি হয়। অনেক সময় আবার যে জায়গাতে জল পড়ে সেই জায়গায় অদ্ভুত রকমের কিছু দাগ তৈরি হয়। যদি কোন জায়গায় জলে লিক করে তাহলে সেই জায়গায় একটা মোটা স্তর পড়ে যায়। সব মিলিয়ে বাথরুম পরিষ্কার করা খুব একটা সহজ ব্যাপার নয়। এই সমস্ত ঝামেলা থেকে খুব দ্রুত মুক্তি পেতে হলে আপনাকে কয়েকটা কাজ করতে হবে। চলুন সেগুলোই একে একে জেনে নেওয়া যাক।

১. ঝাপসা কাঁচ পরিষ্কার-» যদি আপনি বাথরুমের আয়নার ঝাপসা কাঁচ খুব সহজে চকচকে করে তুলতে চান তাহলে আপনাকে একটি গ্লাসে অর্ধেকের বেশি ঠান্ডা জল নিয়ে তাতে তিনটি কালো টি ব্যাগ চুবিয়ে রাখতে হবে বেশ কিছুক্ষণের জন্য। তারপর সেই মিশ্রণ আপনার বাথরুমের ঝাপসা কাঁচের ওপরে ছিটিয়ে দিয়ে খবরের কাগজ দিয়ে মুছে ফেলুন। দেখবেন আপনার বাথরুমের আয়না একেবারে আগের মত হয়ে গেছে।

২. বাদামি দাগ-» যদি বাথরুমে থাকা বেসিনে বাদামী রঙের দাগ পড়ে যায় তাহলে সেই জায়গাটা অর্ধেক ভিনিগার এবং অর্ধেক থালা বাসন মাজার লিকুইড দিয়ে মিশিয়ে সেটা শক্ত একটা স্ক্রাবার দিয়ে ঘষুন। দেখবেন দাগ চলে গিয়েছে। এছাড়া যে কোনো রকমের জং কিংবা খসখসে ভাব দূর করতে খানিকটা লেবুর রস সেখানে দিতে পারেন এবং সেই জায়গাটা পরিষ্কার করতে পারেন একটা শক্ত স্ক্রাবারের সাহায্যে। এরপর সেটার উপরে একটু ভিনেগার দিয়ে একটা কাপড় আর তোয়ালে দিয়ে ৩০ মিনিট জায়গাটা মুড়ে রাখুন। দেখবেন জং লাগা জায়গাটা একেবারে পরিষ্কার হয়ে গেছে।

৩. টয়লেট পরিষ্কার-» যদিও টয়লেট পরিষ্কার করতে খুব একটা বেশি কষ্ট আপনাকে করতে হবে না। একটু ভিনেগার এবং কয়েক টুকরো কাগজ দিয়ে আপনি খুব সহজেই টয়লেট পরিষ্কার করতে পারবেন। কমোডের কোনায় কাগজ এবং ভিনেগার দিয়ে সাত আট মিনিট রেখে দেওয়ার পরে তারপর ব্রাশ দিয়ে জায়গাগুলো ভালো করে ঘষে দিন। দেখবেন মোটামুটি পরিষ্কার হয়ে গেছে আপনার টয়লেট।

whatsapp logo