Hoop NewsHoop Trending

Weather Update: ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি, শীতের আগে নামতে পারে ঝেঁপে বৃষ্টি

শীত তো ইতিমধ্যেই শহরে ঢুকি ঢুকি করছে, যদি প্রত্যন্ত গ্রামে সকাল বিকেল শীতের হালকা আমেজ তৈরি হয়ে গিয়েছে কালীপুজোর সময় থেকেই। উত্তরবঙ্গ এবং দক্ষিণ বঙ্গেও শীতের চাদর ছেয়ে গিয়েছে। এখন শুধু বাকি শহরতলি এলাকা ও কলকাতা। হেমন্তের এমন সুন্দর সময় শীত কবে আসছে এই নিয়ে প্রশ্ন মানুষের মুখে মুখে। কিন্তু, এরই মাঝে খবর এলো বৃষ্টির। ভাবছেন সারাবছর নিম্নচাপ আর বৃষ্টি নাজেহাল করে দিল, এরপর আবারও বৃষ্টি! হ্যাঁ, বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দপ্তর অন্তত এমনটাই জানাচ্ছে।

কিন্তু, কেন বৃষ্টি হবে? উত্তর হল, এই মুহূর্তে ফের নিম্নচাপ তৈরি হচ্ছে মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে। এর ফলে এই নিম্নচাপ ১১ তারিখ অর্থাৎ আজ তামিলনাড়ুর উপকূলের দিকে অগ্রসর হবে। এবং, এই নিম্নচাপ যত এগোবে ততোই আমাদের রাজ্যের উপর এর প্রভাব বিস্তার করবে। ফলে, আগামী ১৩ নভেম্বর থেকে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে এবং কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে। শুধু কলকাতা নয়, বাংলার উপকূলবর্তী জেলাগুলো যেমন দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় হালকা বৃষ্টি হবে।

১২ নভেম্বর থেকে আকাশ হালকা মেঘলা থাকবে। একদিন, রাতের দিকে তাপমাত্রা কমলেও আগামী তিন-চার দিন তাপমাত্রা বাড়বে দিনের বেলায়, যার ফলে আগামী তিন-চার দিন ঠান্ডার প্রভাব অনেকটাই কমবে বলে জানিয়েছে।

আবহাওয়া অফিস বলছে জাকিয়ে শীতের জন্য অপেক্ষার দিন আরো কিছুদিন বাকি। অর্থাৎ ১৫ ই ডিসেম্বরের আগে জাকিয়ে শীত পড়ার সম্ভবনা নেই। সূত্র এও বলছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ পরবর্তীতে পূর্ব মধ্য আরব সাগরের দিকে যাবে।ফলে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে বলে জানা গিয়েছে।

whatsapp logo