whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ লাউয়ের মালাইকারি রেসিপি

চিংড়ি মাছের মালাইকারি তো অনেকেই খেয়েছেন কিন্তু লাউয়ের মালাইকারি কেউ কোনদিন খেয়েছেন কি? বাড়িতে অতিথি আসুক নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই তৈরি করে ফেলতে পারেন নিরামিষ লাউ এর মালাইকারি। লাউ…

Avatar

HoopHaap Digital Media

চিংড়ি মাছের মালাইকারি তো অনেকেই খেয়েছেন কিন্তু লাউয়ের মালাইকারি কেউ কোনদিন খেয়েছেন কি? বাড়িতে অতিথি আসুক নিজেদের মুখের স্বাদ বদলাতে অবশ্যই তৈরি করে ফেলতে পারেন নিরামিষ লাউ এর মালাইকারি। লাউ খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বিশেষত যারা হার্টের পেশেন্ট তারা অবশ্যই সকালে উঠে এক গ্লাস লাউয়ের জুস পান করুন। এতে শরীর অনেক ভালো থাকবে। ডায়াবেটিক পেশেন্ট আছেন তারা অবশ্যই লাউয়ের রস খেতে পারেন। পিরিয়ডস এর সময় যে সমস্ত মেয়েদের হট ফ্লাশ হয় অর্থাৎ ভীষণ গরম লাগে হঠাৎ করে ঘাম হয়, তারা লাউয়ের রস খেলে তৎক্ষণাৎ উপকার পাবেন। গরমকালে লাউয়ের রস খেলে আপনার বেশি গরম লাগবেনা। অর্থাৎ লু আটকাতে সাহায্য করে লাউয়ের রস। লাউ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ লাউয়ের মালাইকারি রেসিপি

উপকরণ -»
একটা বড় আকারের লাউ
গোটা জিরে এক চা চামচ
শুকনো লঙ্কা দুটি
কোরানো নারকেল ১ কাপ
নারকেলের দুধ ১ কাপ
আদা বাটা ১ টেবিল চামচ
সরষের তেল তিন টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক চিমটে
নুন মিষ্টি স্বাদ মত

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষ লাউয়ের মালাইকারি রেসিপি

প্রণালী -»
লাউ গুলিকে প্রথমেই ডুমো ডুমো করে কেটে নিতে হবে। কড়াইতে সরষের তেল দিয়ে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে। এরপর আদাবাটা দিয়ে দিতে হবে। তারপর কেটে রাখা লাউ দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমত দিতে হবে। নারকেলের দুধ দিয়ে দিতে হবে। সামান্য এক চিমটে হলুদ দিয়ে প্রয়োজনমতো উষ্ণ গরম জল দিয়ে খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে কুরিয়ে রাখা নারকেল দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ লাউয়ের মালাইকারি’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media