Hoop NewsHoop Trending

Cyclone Update: ১৪৫ কিমি বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মোকা’, দক্ষিণবঙ্গের ১৬ জেলায় সতর্কতা!

বঙ্গোপসাগরে ফুঁসছে প্রবল নিম্নচাপ। গভীর নিম্নচাপ আজই পরিণত হবে ঘূর্ণিঝড় মোকা-য়। আজ রাতেই সেটি আরও শক্তিশালী হবে। আর এই নিয়ে আতঙ্ক বাড়ছে বাংলার উপকূলীয় এলাকায়। আমফান, আয়লার স্মৃতি এখনো দগদগে সেখানে। যদিও হাওয়া অফিসের তরফে কিছুটা স্বস্তি মিলেছে, তাও আতঙ্ক একটা থেকেই যাচ্ছে। কারণ মুহুর্মুহু বদলে যেতে থাকে সাইক্লোনের অভিমুখ।

অন্যদিকে বাংলায় ঘূর্ণিঝড় মোকা-র উল্টো প্রভাব পড়েছে। ঝড়-বৃষ্টি দূর অস্ত, দক্ষিণবঙ্গ জুড়ে লু-এর পরিস্থিতি তৈরি হয়েছে। আজ কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আবহাওয়া দফতর জানিয়েছে, কাল পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে। উত্তরবঙ্গেও জারি হয়েছে সতর্কতা। এই প্রতিবেদনে সাইক্লোন ও আবহাওয়ার আপডেট- সবই তুলে ধরা হল।

■ ঘূর্ণিঝড় আপডেট: সর্বভারতীয় হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে আরও শক্তি বাড়াতে শুরু করবে ঘূর্ণিঝড় মোকা। ধীরে ধীরে ১১ তারিখের মধ্যে সেটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে শুরু করবে। বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে এই ঘূর্ণিঝড়। যা পোর্টব্লেয়ারের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে ৫১০ কিমি এবং বাংলাদেশের কক্সবাজারের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ১,২১০ কিমি দূরে অবস্থান করছে। রবিবার সকাল থেকে তা কিছুটা দুর্বল হতে শুরু করবে। সেদিন দুপুর-বিকেল নাগাদ কক্সবাজার এবং কেয়াকফিউয়ের মধ্যে দিয়ে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূল পার করবে ‘মোকা’। সেইসময় ‘মোকা’-র গতিবেগ ঘণ্টায় ১২০-১৩০ কিমি থাকবে। ঝড়ের সর্বোচ্চ বেগ কখনও কখনও ঘণ্টায় ১৪৫ কিমিতে পৌঁছে যেতে পারে।

■ বাংলায় বৃষ্টিপাত: বাংলার দিকে সরাসরি ধেয়ে না এলেও ঘূর্ণিঝড় মোকা’র পরোক্ষ প্রভাব পড়বে রাজ্যে। বুধবার এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর সেই কারণেই মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। কারণ ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে। তাই শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বাংলা-ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে মোকা’র প্রভাবে শনিবার ও রবিবার উপকূলের জেলাগুলি অর্থাৎ দুই চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকছে।

■ দক্ষিণবঙ্গে সতর্কতা: ঘূর্ণিঝড় মোকা’র পরোক্ষ প্রভাবে ইতিমধ্যেই বাংলায় বাড়ছে তাপমাত্রার পারদ। বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গে দক্ষিণের আর্দ্র বাতাস ঢোকা প্রায় বন্ধ হয়েছে। তার জায়গা দখল করছে উত্তর পশ্চিমের শুকনো গরম বাতাস। যার হাত ধরে পারদ চড়ছে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবারও বাংলার ১৬ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।কলকাতা এবং পূর্ব মেদিনীপুর বাদ দিয়ে দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে শুক্রবার পর্যন্ত।

■ উত্তরবঙ্গে প্রভাব: উত্তরবঙ্গের নীচের তিন জেলা; তথা মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি থাকছে শুক্রবার পর্যন্ত। তবে রবিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা