whatsapp channel

Dearness allowance: কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সুখবর, মহার্ঘ্য ভাতা নিয়ে আবারো বড় আপডেট

চলতি বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা লাভবান হতে চলেছেন। পুজোর আগেই বেতন বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের। কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ্য ভাতা নিয়ে বড় খবর ঘোষণা করেছে। আমরা জানি যে…

Avatar

Susmita Kundu

চলতি বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা লাভবান হতে চলেছেন। পুজোর আগেই বেতন বাড়তে চলেছে সরকারি কর্মচারীদের। কেন্দ্রীয় সরকার সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ্য ভাতা নিয়ে বড় খবর ঘোষণা করেছে। আমরা জানি যে বছরে দুবার ডিএ বৃদ্ধি করে সরকার। এবং সেটা কার্যকর হয় জানুয়ারি এবং জুলাই থেকে। চলতি বছর মার্চ মাসে DA (Dearness allowance) বৃদ্ধি হয়, সেহেতু কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা শীঘ্রই বাড়ি ভাড়া ভাতা (HRA) বৃদ্ধি পেতে পারে। কারণ, DA বাড়লেই HRA বৃদ্ধি পায়। ২০২১ এ DA যখন ২৫% বাড়ে সেইসময় HRA সংশোধন করা হয়। চলতি বছরে DA নতুন করে সংশোধন হয়েছে, ফলে বাড়তে চলেছে HRA।

কি এই HRA? বাড়ি ভাড়া ভাতা বা হাউজ রেন্ট অ্যালাওয়েন্স (HRA) হল মূল বেতনের একটি উল্লেখযোগ্য অংশ। যারা কেন্দ্রীয় সরকারের অধীনে কাজ করছেন তারাই মূলত HRA ভাতা বৃদ্ধির সুযোগ পাবেন। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের প্রথম স্তরের কর্মীরা ডিএ বকেয়া হিসাবে ২ লক্ষ টাকার বেশি পেতে পারেন, ফলে তাদের HRA এর শতাংশ বৃদ্ধি পাবে। ২০২১ এর পর ২০২৩ এ এসে DA যখন বৃদ্ধি পাচ্ছে তখন HRA এর ভাতাও বৃদ্ধি পাবে বলে খবর।

আপনারা জানেন যে যেই শহরে সরকারি কর্মচারীরা কাজ করেন সেই শহরের ক্যাটাগরি অনুযায়ী HRA দেওয়া হয়, এবং, শহরগুলির তিনটি বিভাগ হল X, Y, এবং Z। এই মুহূর্তে জানা যাচ্ছে যে Y গ্রুপের কর্মচারীদের জন্য HRA বৃদ্ধি পেতে চলেছে ১৮% থেকে ২০% পর্যন্ত, এবং Z শ্রেণীর কর্মচারীদের HRA বৃদ্ধি পেতে চলেছে ৯% থেকে ১০% পর্যন্ত। বাকি x ক্যাটাগরির কর্মচারীদের মূল আয়ের ২৭% এমনিতেই পাচ্ছেন।

whatsapp logo