whatsapp channel

দিলীপ কুমারকে ‘কোহিনূর’ বলতেন সায়রাবানু, রাখতেন ভীষণ যত্নে, পুরনো সেই ভিডিও ভাইরাল

7ই জুলাই সকাল সাড়ে সাতটায় মুম্বইয়ের হিন্দুজা হসপিটালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলিউডের কিংবদন্তী শিল্পী দিলীপ কুমার (Dilip kumar)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল আটানব্বই বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত শারীরিক সমস্যায়…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

7ই জুলাই সকাল সাড়ে সাতটায় মুম্বইয়ের হিন্দুজা হসপিটালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলিউডের কিংবদন্তী শিল্পী দিলীপ কুমার (Dilip kumar)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল আটানব্বই বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত শারীরিক সমস্যায় ভুগছিলেন দিলীপ কুমার। তাঁর মৃত্যুতে তাঁর স্ত্রী সায়রাবানু (sairabanu)-র প্রতিক্রিয়া ছিল একটাই। শোকস্তব্ধ সায়রাবানু বলেছেন, ঈশ্বর তাঁর বেঁচে থাকার কারণ ছিনিয়ে নিলেন। দিলীপ কুমার ও সায়রাবানুর প্রেম ও বিয়ের কাহিনী একদম সিনেমার মতো।

Advertisements

দিলীপ কুমারের প্রকৃত নাম ছিল ইউসুফ (yusuf)। সায়রাবানু তৎকালীন যুগের মুসলমান ঘরণী হয়েও স্বামী দিলীপ কুমারকে ‘ইউসুফ’ নামেই ডাকতেন। সম্প্রতি দিলীপ কুমার ও সায়রাবানুর একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি দেখে মনে হচ্ছে , দিলীপকুমারের জীবনাঙ্কের প্রায় শেষ দিকের ভিডিও এটি। ভিডিওতে সায়রাবানু বারবার দিলীপ কুমারকে ‘ইউসুফ’ বলে ডাকছেন। যে ব্যক্তি ভিডিও করছিলেন, তাঁকেও সায়রা বলছেন, ‘ইউসুফ’ বলে ডাকতে। দিলীপ কুমারের হাতে ধরা রয়েছে বিস্কুট জাতীয় কোনো খাবার। অশীতিপর দিলীপকুমারকে সায়রা বলছেন, “আমাকেও একটু দাও”। এই কথা বলে সায়রা দিলীপের বিস্কুট ধরা সাতটি নিজের দিকে টেনে নিচ্ছেন। দিলীপ কুমার কিন্তু যথেষ্ট অভিব‍্যক্তি দেখাচ্ছেন না। হয়তো বার্ধক্যের কারণে তাঁর সব কিছু বুঝে উঠতে কিছুটা সমস্যা হচ্ছিল। কিন্তু সায়রার ভালোবাসা তাতে কিছুমাত্র কমেনি। সায়রা দিলীপ কুমারের কপালে ‘ইউসুফ বেবি বলে আদর করে চুম্বন করলেন।

Advertisements

 

View this post on Instagram

 

A post shared by Pinkvilla (@pinkvilla)

Advertisements

নিজেদের বিয়ের 52 বছর পূর্তির সময় সায়রাবানু দিলীপ কুমারকে তাঁর জীবনের ‘কোহিনূর’ বলে সম্বোধন করেছিলেন। সায়রাবানুর সেই বার্তা দিলীপ কুমার টুইটারে শেয়ার করেছিলেন।

Advertisements

নামী অভিনেত্রী নাসিম বানু (Nasim banu)-র মেয়ে সায়রা মাত্র বারো বছর বয়সে দিলীপ কুমারের প্রতি আকৃষ্ট হয়েছিলেন। তখন দিলীপ কুমার রীতিমতো সুপারস্টার। তাঁর প্রতি একাধিক নারী আসক্ত হলেও দিলীপ কুমার উদাসীন। মধুবালা (Madhubala) ছিলেন তাঁর জীবনের প্রথম প্রেম। সদ্য ফিল্ম ইন্ডাস্ট্রিতে আসা বালিকা সায়রাবানুকে পছন্দ করতেন না দিলীপ কুমার। কিন্তু ভাগ্যবিধাতা হয়তো অলক্ষ‍্যে বসে বানিয়েছিলেন এই জুটি। তাই মাত্র বাইশ বছর বয়সে সায়রাবানু চুয়াল্লিশ বছর বয়সী দিলীপ কুমারকে বিয়ে করেছিলেন। বয়সের এতটা পার্থক্য হওয়া সত্ত্বেও দিলীপ কুমার ও সায়রাবানু একে অপরের পরিপূরক হয়ে উঠেছিলেন।

বিয়ের পরে পর্দানশীন হয়ে যাননি সায়রাবানু। তিনি ও দিলীপ সাব সমান তালে অভিনয় করে গেছেন। পরবর্তীকালে বয়সজনিত কারণে অভিনয় জীবন থেকে অবসর নেন দিলীপ। এরপরেই বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত হন তিনি। অক্লান্ত ভাবে সায়রাবানু তাঁর সেবা করেছেন। দিলীপ সাবের ভালোবাসার কাছে সায়রাবানুর কেরিয়ার গৌণ হয়ে গিয়েছিল। ফলে বহুদিন ক্যামেরার সামনে তাঁকে দেখা যায়নি।

7 ই জুলাই বিকাল পাঁচটায় জুহু কবরস্থানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দিলীপ কুমারের শেষকৃত‍্য সম্পন্ন হয়েছে। দেওয়া হয়েছে ‘গার্ড অফ অনার’। নিজের একান্ত ভালোবাসার মানুষ ইউসুফকে শেষযাত্রায় একা ছাড়েননি সায়রাবানু। সবার সঙ্গে তিনিও গিয়েছিলেন কবরস্থানে। চিরদিনের প্রেমিক ইউসুফকে অশ্রুভরা চোখে শেষ বিদায় জানিয়েছেন তিনি। কেউ জানে না, শুধুমাত্র ভালোবাসা জানে, প্রেমিক ইউসুফকে প্রেমিকা সায়রাবানুর শেষ বার্তা “আবার দেখা হবে”।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media