whatsapp channel

Lifestyle: মহালয়ায় ভুলেও করবেন না এই কাজ, জীবনে নেমে আসবে অমঙ্গলের ছায়া

রাত পোহালেই মহালয়া (Mahalaya)। দেবী দুর্গার সপরিবারে মর্ত্যে আসার জন্য দিন গোনা শুরু হয়ে যাবে এই দিন থেকেই। প্রতিটি বাঙালির জীবনেই মহালয়া এক বিশেষ গুরুত্ব বহন করে। ঠিক ভোর চারটেয়…

Nirajana Nag

Nirajana Nag

রাত পোহালেই মহালয়া (Mahalaya)। দেবী দুর্গার সপরিবারে মর্ত্যে আসার জন্য দিন গোনা শুরু হয়ে যাবে এই দিন থেকেই। প্রতিটি বাঙালির জীবনেই মহালয়া এক বিশেষ গুরুত্ব বহন করে। ঠিক ভোর চারটেয় রেডিওতে বেজে ওঠে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গমগমে কণ্ঠস্বর। আগমনী গান আর চণ্ডীপাঠের মধ্যে দিয়ে হয় মহালয়ার সকাল। বাঙালি পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন, মহালয়ার সকালের এই রীতি মিস হয় না।

মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের সূচনা হয়। জ্যোতিষ শাস্ত্রেও এই দিনটির মহিমা বর্ণনা করা হয়েছে। সেই সঙ্গে কিছু বিধি নিষেধও উল্লেখ করা হয়েছে যা মহালয়ার দিন কখনোই করা উচিত নয়। এই নিষিদ্ধ কাজগুলি করলে জীবনে নেমে আসতে পারে অমঙ্গলের ছায়া। কী কী করা উচিত নয় মহালয়ার দিন? জানতে হলে প্রতিবেদনটি পুরোটা পড়ে ফেলুন।

Lifestyle: মহালয়ায় ভুলেও করবেন না এই কাজ, জীবনে নেমে আসবে অমঙ্গলের ছায়া

অমাবস্যা তিথিতে পালন করা হয় মহালয়া। জ্যোতিষ শাস্ত্র বলে, এদিন বাড়িতে বিয়ে বা অন্য কোনো অনুষ্ঠান করা উচিত নয়। পাশাপাশি এদিন বাড়ি, গাড়ির মতো কিছু না কেনার কথাও বলা হয়েছে শাস্ত্রে। মহালয়ার দিন তর্পণ করার রীতি চলে আসছে বহু যুগ ধরে। পিতৃপুরুষদের উদ্দেশে এদিন জল দেওয়া হয়। জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, যিনি তর্পণ করবেন তিনি যেন এদিন চুল, দাড়ি না কাটেন। মদ্যপান, ধূমপানের মতো কাজে রয়েছে নিষেধাজ্ঞা। এছাড়া মাটি কোপানোও চলবে না।

মহালয়া একটি শুভ দিন। এদিন সপরিবারে নিরামিষ খাওয়ার নিদান দেওয়া রয়েছে শাস্ত্রে। আমিষ না খাওয়ারই পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে আরো কিছু বিধি নিষেধ রয়েছে এই দিনটির জন্য। শাস্ত্রে বলা হয়েছে, এদিন বাড়িতে কোনো ভিক্ষুক এলে তাকে খালি হাতে ফিরিয়ে দিতে নেই। এদিন বস্ত্র বা খাবার দান করাকে শুভ মানা হয়। তবে কাউকে এদিন টাকা ধার না দেওয়ার পরামর্শই দেওয়া হয়েছে শাস্ত্রে। এ বছরে মহালয়া পড়েছে ১৪ অক্টোবর। আগামী ২০ অক্টোবর থেকেই শুরু হয়ে যায় দুর্গাপুজো। এদিনই ষষ্ঠী। মহালয়ার অপেক্ষায় এখন দিন গুনছে মানুষ।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই