whatsapp channel

Lifestyle: বর্ষাকালে মশার উৎপাত কমাতে বাড়ির চারপাশে লাগান ৫টি গাছ

বর্ষাকাল আসতে না আসতেই রাত্রিবেলা মশার উৎপাত বেড়ে গেছে। জানলা দরজা খুলে দিয়ে একটু ঠান্ডা হাওয়া বাতাস খাবেন, তার জো নেই। কানের কাছে এসে আওয়াজে আপনার শান্তিটাই একেবারে বিঘ্নিত করে…

Avatar

বর্ষাকাল আসতে না আসতেই রাত্রিবেলা মশার উৎপাত বেড়ে গেছে। জানলা দরজা খুলে দিয়ে একটু ঠান্ডা হাওয়া বাতাস খাবেন, তার জো নেই। কানের কাছে এসে আওয়াজে আপনার শান্তিটাই একেবারে বিঘ্নিত করে দেয়। কিন্তু এর জন্য আপনি হয়তো অনেক কিছু করেছেন,নানান রকম ব্যবস্থা নিচ্ছেন, যা হয়ত আপনার শরীরের জন্য অতটা স্বাস্থ্যকর নয়। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন, কি সেই পাঁচটি গাছ লাগালে মশার উপদ্রব একেবারে কমে যাবে।

১) পুদিনা – বর্ষাকালে বাড়ির আশেপাশে প্রচুর পরিমাণে পুদিনা গাছ লাগাতে পারেন, পুদিনা গাছ স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। সকালবেলা পুদিনা ফোটানো জল খেলে আপনার শরীর থেকে টক্সিন বেরিয়ে যাবে, যার ফলে আপনার ত্বক চুল ভেতর থেকে সুন্দর থাকবে। এছাড়া যাদের ব্রণের সমস্যা আছে তারা পুদিনা পাতা পেস্ট লাগাতে পারেন মুখের কালো দাগ দূর করতেও সাহায্য করে। এই গাছ আপনি আপনার বাড়ির চারপাশে লাগিয়ে দেন, তাহলে দেখবেন মশার উৎপাত কমে গেছে।

২) অ্যালোভেরা – যদি আপনি আপনার বাড়ির চারপাশে অ্যালোভেরা গাছ লাগাতে পারেন। তাহলেও কিন্তু মশার উপদ্রব থেকে অনেকটা আপনি মুক্তি পাবেন, এছাড়া অ্যালোভেরা গাছ আপনাকে অ্যালোভেরার সুন্দর জেল দেবে, যা আপনার ত্বক চুল ভালো রাখতে সাহায্য করবে। তাছাড়া অ্যালোভেরার জেল যদি নিয়মিত সকালবেলা উষ্ণ গরম জলের সঙ্গে পান করতে পারেন, বেশ পরিষ্কার সহজেই হয়ে যাবে।

৩) তুলসী পাতা- আমাদের হিন্দুদের প্রত্যেকটি বাড়িতে একটি করে তুলসী গাছ, অন্তত থাকবেই থাকবে। কিন্তু বাড়ির আশেপাশে যদি জায়গা পরিস্কার করে বেশ কয়েকটা তুলসী গাছ লাগিয়ে চলতে পারেন, তাহলে তুই তুলসীর ঔষধি গুনেরও, আপনি খানিকটা অংশীদার হতে পারবেন। তুলসী পাতার গন্ধে মশা কিন্তু একেবারে থাকবে না।

৪) লেমন গ্রাস – বাড়ির আশেপাশে যদি লেমন গ্রাস লাগাতে পারেন, তাহলে অনুগ্রহ গন্ধে মশা বাড়ি চলে যাবে। এছাড়াও গরম জলের মধ্যে যদি এই গ্রাস ভালো করে ফুটিয়ে নিয়ে এই জল দিয়ে ঘর মোছা যায়, তাহলেও কিন্তু মশা সহজে চলে যাবে।

৫) রোজমেরি – বাড়ির আশেপাশে যদি রোজমেরি গাছ লাগাতে পারেন কিংবা ঘরের মধ্যেই ইনডোর প্লান্ট হিসেবে যদি এই গাছটি লাগান, তাহলেও কিন্তু মশার উপদ্রব থেকে অনেকখানি রেহাই পাবেন।

whatsapp logo