whatsapp channel

মোবাইল রিচার্জ করতে গেলেই অতিরিক্ত টাকা কাটছে PhonePe, PayTM-এ? রেহাই পেতে এই উপায়ে করুন রিচার্জ

এখন মোবাইল আমাদের জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে রয়েছে। অনেকেই খাবার খেতে ভুলে গেলেও মোবাইল নিতে ভোলেনা বেরোনোর আগে। এমনটাই তো হওয়ার কথা ছিল। কারণ, মোবাইল আমাদের জীবনকে অনেকটাই সহজ করে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এখন মোবাইল আমাদের জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে রয়েছে। অনেকেই খাবার খেতে ভুলে গেলেও মোবাইল নিতে ভোলেনা বেরোনোর আগে। এমনটাই তো হওয়ার কথা ছিল। কারণ, মোবাইল আমাদের জীবনকে অনেকটাই সহজ করে তুলেছে। সেই কারণে মোবাইলকে সচল রাখাটাও জরুরি। আর এখন মোবাইলের চলমান অবস্থা নির্ভর করে মোবাইল রিচার্জের উপর। কারণ এখন প্রিপেইড কানেকশনের ক্ষেত্রে রিচার্জ ছাড়া ইন্টারনেট এবং কলিং ফেসিলিটি, কোনোটাই মেলেনা। তাই রিচার্জ ছাড়া যে মোবাইল একপ্রকার অকেজো একটি যন্ত্র, তা ফলাও করে বলাই যায়।

তবে দোকানে গিয়ে মোবাইল রিচার্জ করানোর দিন এখন শেষ হয়ে এসেছে। কারণ বর্তমানে ঘরে বসে মোবাইল রিচার্জ থেকে শুরু করে পেট্রোল পাম্প এবং সামান্য পানের দোকানেও রয়েছে UPI পেমেন্টের ব্যবস্থা। নির্দিষ্ট নম্বর দিয়ে যেমন পেমেন্ট করা যায় এই মাধ্যমে, তেমনই আবার QR Code স্ক্যান করেও দেওয়া যায় টাকা। এই প্রক্রিয়াটি ভীষণ সহজ এবং সুরক্ষিত একটি টাকা লেনদেনের পদ্ধতি। বলা যায়, বড় অঙ্কের নোট দিয়ে তা ফেরত যাওয়ার থেকেও কম সময়ে টাকা পাঠানো বা নেওয়া যায় UPI মাধ্যমে। এক্ষেত্রে অনেকেই PhonePe, Google Pay, Amazon Pay সহ নানা মাধ্যম ব্যবহার করে থাকেন।

তবে এখন যেকোনো UPI এপ্লিকেশনের মাধ্যমে মোবাইল রিচার্জ করলেই দেখা যাচ্ছে একটি গুরুতর সমস্যা। এখন এইসব এপ্লিকেশন থেকে রিচার্জ করলে ‘প্ল্যাটফর্ম ফি’ বাবদ বেশি টাকা কেটে নেওয়া হচ্ছে গ্রাহকদের। আর এই কারণে গ্রাহকদের হয়রানির খবর তুলে ধরেছে বিভিন্ন টেলিকম কোম্পানিগুলি। কারণ এক্ষেত্রে দেখা যাচ্ছে ২০০ টাকার রিচার্জের সঙ্গে অতিরিক্ত ২ টাকা গুনতে হচ্ছে গ্রাহকদের। এই বিষয়টি টেলিকম কোম্পানির ব্যবসায় প্রভাব ফেলছে বলে জানা গেছে।

তাই এখন জিও বা এয়ারটেল-এর মত দেশের বৃহত্তর টেলিকম কোম্পানিগুলি গ্রাহকদের এই অতিরিক্ত খরচ থেকে বাঁচাতে একটি নতুন উপায় অবলম্বন করার পরামর্শ দিয়েছেন। তাদের পরামর্শ মতো, এইসব UPI এপ্লিকেশনের মাধ্যমে রিচার্জ না করে কোম্পানির নিজস্ব এপ্লিকেশন থেকে রিচার্জ করা হলে এই অতিরিক্ত টাকা দিতে হবে না। এক্ষেত্রে যেমন Jio গ্রাহকরা ‘My Jio’ এপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন, তেমনই Airtel গ্রাহকরা ব্যবহার করতে পারেন Airtel Thanks এপ্লিকেশনটি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা