whatsapp channel

Income Tax: ভুল ফর্ম ফিলাপ করলেই সব শেষ, জেনে নিন আয়করের এই নিয়ম সম্পর্কে

নিশ্চয় জানেন যে চলতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে বেতনভুক কর্মচারীদের আয়কর রিটার্ন জমা করার নির্দেশ দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্স। ইতিমধ্যে, অনেকেই এই কাজে নেমে গিয়েছেন। কেউ কেউ আবেদন…

Avatar

Susmita Kundu

নিশ্চয় জানেন যে চলতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে বেতনভুক কর্মচারীদের আয়কর রিটার্ন জমা করার নির্দেশ দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্স। ইতিমধ্যে, অনেকেই এই কাজে নেমে গিয়েছেন। কেউ কেউ আবেদন করেছেন , কেউ কেউ হয়তো করবেন। হাতে মাত্র আর ৬ দিন বাকি, তাই এখনও আয়কর রিটার্ন জমা না করলে করে নিন। কিন্তু, আপনি ভুল ফর্ম ফিলাপ করছেন নাতো? চলুন এই প্রতিবেদনের হাত ধরে জেনে আয়কর রিটার্ন জমা করার সঠিক ধাপ।

আয়কর রিটার্ন পূরণ করা খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ সকলের জন্য। যাদের আয় করযোগ্য সীমার চেয়ে বেশি, তাদের আইটিআর ফাইল করতে হবে। যাদের আয় করযোগ্য সীমার কম তারাও করে থাকেন বিভিন্ন সুবিধা পাওয়ার কারণে যা পরবর্তীতে আবেদন করলে টাকা ফেরত পাওয়া যায়। এই প্রতিবেদন থেকে আমরা জানবো কোন ফর্ম ফিলাপ করা উচিত যাদের বার্ষিক ইনকাম ৫০ লাখের মধ্যে। এবং যাদের ইনকাম ৫০ লাখের উর্ধ্বে।

সাধারণত, ইনকাম ট্যাক্স দুটি ফর্ম ফিলাপ করতে হয় সাধারণ মানুষদের। সেই দুটি হল ITR-1 এবং ITR-2. এবার জানবো কারা ITR-1 এবং ITR-2 ফর্ম ফিলাপ করবেন। দেখুন যারা ব্যবসা ও চাকরি থেকে বার্ষিক ৫০ লাখের মধ্যে উপার্জন করেন তাদের জন্য ITR-1। শুধু চাকরি বা ব্যবসা নয়, যারা একটি বাড়ির বা সম্পত্তির মালিক এবং ফিক্সড ডিপোজিট (এফডি) – এর সুদ থেকে আয় করেন। অথবা কৃষি খাত থেকে আয় করেন তাদের জন্যে রয়েছে ITR-1। এবং, যারা লটারি বা মানি গ্যমব্লিং করে ৫০ লাখের উর্ধ্বে উপার্জন করছেন তাদের ITR-2 ফর্ম ফিলাপ করতে হবে।

যাইহোক, যদি আপনি প্রথমবারের জন্য নিজের আয়কর জমা দিতে চলেছেন, তা হলে অবশ্যই কোনও অভিজ্ঞ করদাতার সঙ্গে বসুন এবং পরামর্শ নিন। এর পাশাপাশি ভারতীয় ইনকাম ট্যাক্সে ওয়েবসাইটে সমস্ত তথ্য বিস্তারিতভাবে খুঁটিয়ে পড়ে নিশ্চিত হয়ে তবেই যেকোনো পদক্ষেপ গ্রহণ করুন।

whatsapp logo