Advertisements

Duare Sarkar: পাড়ায় পাড়ায় নতুন লক্ষ্মীর ভান্ডারের জন্য শুরু হচ্ছে আবেদন প্রক্রিয়া, কি কি ডকুমেন্টস লাগবে!

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই ২০১১ সাল থেকে রাজ্যের নাগরিকদের জন্য তাদের ভবিষ্যতের কথা মাথায় রেখে, বেশ কিছু প্রকল্প চালু করেছে সরকার। এ প্রকল্পগুলিতে রাজ্যের বাসিন্দারা বেশ উপকৃত হচ্ছেন। তারা নানা দিক থেকেই লাভবান হচ্ছেন, রাজ্য সরকারের চালু করা এই একাধিক প্রকল্পের মধ্যে একটি অন্যতম ভালো প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার। এ প্রকল্পের ফলে সাধারণ শ্রেণীর মহিলা, তপশিলি জাতি, উপজাতি শ্রেণীর মহিলারা এক ধরনের ভাতা পাচ্ছে, যার ফলে তাদের মাসের শেষে তারা বেশ উপকৃতই হচ্ছেন। এই প্রকল্পে আবেদন করার জন্য বর্তমানে দুর্দান্ত একটা সুযোগ আসতে চলেছে, তাই আপনিও চাইলে এই সুযোগকে কাজে লাগাতে পারেন।

কিভাবে আবেদন করবেন?

এ প্রকল্পের আবেদন করার জন্য একটা সুযোগ আসতে চলেছে, যাতে করে আপনি পাড়াতে বসেই এই আবেদন করতে পারবেন, নিজের এলাকাতেই যাবতীয় সুযোগ-সুবিধা পেয়ে যেতে পারবেন, তার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ২০২০ সালের ১লা ডিসেম্বর দুয়ারে সরকার অনুষ্ঠিত হবে।

এই কর্মসূচি পালন করার জন্য এলাকায় শুধু একটা ক্যাম্প করলেই হবে, তবে শুধুমাত্র সরকারি আধিকারিকরা নিজে গিয়ে সাধারণ নাগরিকদের জন্য নানা প্রকল্প আবেদন করতে পারবেন, এই আবেদন করার উপরে ভিত্তি করে আবেদনকারীরা নানান রকম সুযোগ-সুবিধা পেতে পারেন।

মাননীয় মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যে তিনি যে সমস্ত জনহিতকর প্রকল্প করেছেন, সাধারণ মানুষের সামনে তুলে ধরার জন্য সাধারণ মানুষ এবং সরকারি প্রকল্পের সুবিধা করে দেওয়ার জন্য বছরে অন্তত দুবার এবং তিনবার দুয়ারে সরকার অনুষ্ঠিত হয়। গত বছর ডিসেম্বর মাসে শেষ দুয়ারে সরকারের ক্যাম্প অনুষ্ঠিত হয়েছিল, এ বছর লোকসভা ভোটের ডেট অনুষ্ঠিত হওয়ায় নতুন বছরে এখনো পর্যন্ত দুয়ারে সরকারের কোনো ক্যাম্প হয়নি, তবে খুব তাড়াতাড়ি দুয়ারে সরকারের ক্যাম্প আয়োজিত হতে চলেছে।

তবে আবার দুয়ারে সরকারের ক্যাম্প অনুষ্ঠিত হবে। সে সম্পর্কে এখনই কিছু জানা যাচ্ছে না, তবে আশা করা যাচ্ছে, জুলাই মাসের মাঝামাঝি অথবা শেষের দিকে কিংবা অগাস্টের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে নতুন করে দুয়ারে সরকারের ক্যাম্প হতে পারে। এই বছর দুয়ারে সরকারের লক্ষ্মী ভান্ডার ছাড়াও থাকবে কন্যাশ্রী থেকে শুরু করে কৃষক বন্ধুদের জন্য নানান রকম সুবিধা, আরো অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প। তাই প্রচুর মানুষ নতুন করে আবারো ফর্ম ফিলাপ করবে, এমনটাই বোঝা যাচ্ছে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে নতুন করে আবেদন করার জন্য আধার কার্ড, ভোটার কার্ড, বাসিন্দা সার্টিফিকেট, স্বাস্থ্য সাথী কার্ড এর জেরক্স কপি জমা দিতে হবে।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow