whatsapp channel

Post Office Scheme: দৈনিক ৯৫ টাকা জমিয়েই লাখপতি! জানেন কি পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিমের কথা

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

নিজের রোজগারের টাকা সঞ্চয় করতে কেই না চায়। আর তার সাথে যদি পাওয়া যায় জীবনবিমা, সঙ্গে ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। কিন্তু বর্তমানে আর্থিক বিনিয়োগের ক্ষেত্রে অন্যান্য সংস্থার উপর তেমন ভরসা করেন না নাগরিকরা। কারণ অবশ্য একটাই, ভুঁইফোড় সব চিটফান্ড। তবে এবার সেসব ঝুঁকি ছাড়াই ভারতীয় ডাকবিভাগ নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম, যেখানে দৈনিক ৯৫ টাকা বিনিয়োগ করলেই পেয়ে যাবেন লক্ষ লক্ষ টাকা অব্দি রিটার্ন। কিভাবে? দেখে নিন।

কি এই স্কিম? ভারতীয় ডাকবিভাগের আকর্ষণীয় এই স্কিমটি হল সুমঙ্গল গ্রামীণ ডাক জীবন বীমা। ১৯৬৫ সালে গ্রামের মানুষদের জন্যই এই স্কিম লঞ্চ হয়। এই স্কিমের অধীনে পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স এবং রুরাল পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স-এর মতো দুটি বীমা কভারেজ রয়েছে।

কারা কারা আবেদনযোগ্য?

ভারতের যেকোনো রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের গ্রামের মানুষরা এই স্কিমের জন্য আবেদনযোগ্য। এছাড়াও আবেদনকারীর বয়স ১৯ বছর থেকে শুরু করে ৪৫ বছরের মধ্যে হওয়া আবশ্যক।

কতদিনের স্কিম এটি?

এই স্কিমটি দীর্ঘমেয়াদি। একজন বিনিয়োগকারী এই স্কিমে ১৫ বছর থেকে ২০ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন। তবে ২০ বছরের জন্য বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীর বয়স অবশ্যই ৪০ বছরের চেয়ে কম হতে হবে। অন্যদিকে যেসমস্ত বিনিয়োগকারীর বয়স ৪০ থেকে ৪৫ এর মধ্যে তারা ১৫ বছরের জন্যই বিনিয়োগ করতে পারবেন।

কিভাবে টাকা জমা দেবেন?

এই স্কিমে তিন’ভাবে আপনি টাকা বিনিয়োগ করতে পারবেন। ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে এই স্কিমের প্রিমিয়ামের টাকা দেওয়া যায়। ত্রৈমাসিক ভিত্তিতে আপনাকে জমা দিতে হবে ৮৪৪৯ টাকা, অর্ধ-বর্ষের ভিত্তিতে জমা দিতে হবে ১৬,৭১৫ টাকা এবং বার্ষিক ভিত্তিতে জমা দিতে হবে ৩২,৭৩৫ টাকা।

কিভাবে মিলবে রিটার্ন?

এই স্কিমের রিটার্ন পলিসি বেশ আকর্ষণীয়। স্কিমের মেয়াদ চলাকালীন মোট ৩ বার রিটার্ন পাবেন বিনিয়োগকারী। ১৫ বছরের স্কিমের ক্ষেত্রে ৬ বছর, ৯ বছর এবং ১২ বছর পূর্ণ হলে প্রতিটি ২০ শতাংশ বোনাস এবং মেয়াদ পূর্তির ওপর ৪০ শতাংশ বোনাস পেয়ে যাবেন বিনিয়োগকারীরা। অন্যদিকে ২০ বছরের জন্য বিনিয়োগ করলে ৮ বছর, ১২ বছর এবং ১৬ বছরের মেয়াদ পূরণ হলে প্রতিক্ষেত্রে ২০ শতাংশ এবং মেয়াদ পূর্তির ওপর ৪০ শতাংশ বোনাস পাবেন বিনিয়োগকারী।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা