whatsapp channel

Nushrat Bharucha: ‘কন্ডোম’ শব্দ শুনেই ঘাবড়ে যান নুসরত!

জীবনে যখন প্রথমবার সেক্স এডুকেশন নিয়ে আলোচনা হয়, বা নিরোধ অর্থাৎ, 'কন্ডোম' (Condom) নিয়ে আলোচনা হয় তখন কেমন অনুভূতি ছিল আপনার? ভয় লজ্জা নিশ্চয় ঘিরে ধরেছিল। বুঝতে পারছিলেন না কি…

Avatar

জীবনে যখন প্রথমবার সেক্স এডুকেশন নিয়ে আলোচনা হয়, বা নিরোধ অর্থাৎ, ‘কন্ডোম’ (Condom) নিয়ে আলোচনা হয় তখন কেমন অনুভূতি ছিল আপনার? ভয় লজ্জা নিশ্চয় ঘিরে ধরেছিল। বুঝতে পারছিলেন না কি বলবেন। আজকাল অনেক স্কুলে সেক্স এডুকেশন দেওয়া হয় নিরাপত্তার জন্য। কিন্তু, কিছু ফ্যামিলি আছে যারা বাড়ি থেকেই ছেলে মেয়েদের তৈরি করেন। আমাদের কি উচিত নয় ঘর থেকেই সন্তানদের এই ধরনের শিক্ষা দেওয়া যাতে তারা পরবর্তীতে এই প্রসঙ্গগুলি সুন্দরভাবে হজম করতে পারে।

এখনও অনেক পরিবার আছে যারা সন্তানদের সামনে কোনো রকম আলোচনা করেন না। পরবর্তীতে ওই ছেলে মেয়েরা যখন ভুল পদক্ষেপ নিয়ে নেয় জীবনে তখন চারিদিক থেকে আঙুল ওঠে, শুরু হয় দোষারোপ, বদনামের গুতো। কিন্তু, যদি কৈশোর মিটতে মিটতে যৌন শিক্ষা দেওয়া হয় সঠিক ভাষা ও বিজ্ঞান সম্মত ভাবে তাহলে কি দুর্ঘটনার হ্রাস হবে না?

সম্প্রতি, কন্ডোম নিয়ে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিলেন অভিনেত্রী নুসরত। ভাবছেন কে এই নুসরত? ইনি জাহান নন। ইনি হলেন Nushrratt Bharuccha। এই অভিনেত্রীকে আমরা দেখেছি – ‘লভ সেক্স অউর ধোঁকা’, ‘প্যায়ার কা পঞ্চনামা’, ‘সোনু কে টিটু কি সুইটি’ র মতন কিছু ছবিতে। সম্প্রতি ‘জনহিত মেঁ জারি’ ছবিতে অভিনয় করছেন নুসরত। এখানে তিনি একজন কন্ডোম বিক্রেতার ভূমিকায় রয়েছেন।

মুম্বাইয়ে এক সাক্ষাৎকারে নুসরত অকপটে জানান যে তার বাড়িতে মা-বাবা তাকে কন্ডোম সম্পর্কে স্পষ্ট ধারণা দেন অনেক আগেই। তাই প্রথম যখন ওরা কন্ডোম সম্পর্কে কথা শোনেন তখন তিনি খুবই ঘাবড়ে যান। হতবাক হয়ে বলেন, ‘এ সব কী বলছ তোমরা?’ কিন্তু মা-বাবা এত সবিস্তার বুঝিয়েছিল যে তার কাছে কন্ডোম বিষয়ে ধারণা সম্পূর্ণ পরিস্কার হয়ে যায়। এছাড়া স্কুলেও সেক্স এডুকেশন এর ক্লাস করেছিলেন অভিনেত্রী নুসরত।

whatsapp logo