whatsapp channel

Bank account: ৩০,০০০ টাকা থাকলেই বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্ট, একি ঘোষণা করলেন আরবিআই গভর্নর!

ভারতের অর্থনীতি মূলত পর্যালোচিত বা পরিবেশিত হয় ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা। নোট ছাপানো থেকে শুরু করে নতুন নোট বাজারে আনা এমনকি নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার বিষয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের অর্থনীতি মূলত পর্যালোচিত বা পরিবেশিত হয় ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা। নোট ছাপানো থেকে শুরু করে নতুন নোট বাজারে আনা এমনকি নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার বিষয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভারতের এই জাতীয় ব্যাংক। তাই রিজার্ভ ব্যাংকের যেকোনো ঘোষণা মুহূর্তে আগুনের মতো ছড়িয়ে পড়ে গোটা দেশে। বিশেষ করে রিজার্ভ ব্যাংকের গভর্নর যদি কোনো বিবৃতি দেন বা কোনো বিষয়ে কোনো মতামত পোষণ করেন, তা আমজনতার মাঝে ভাইরাল হতে সময় নেয়না বেশি।

সম্প্রতি, রিজার্ভ ব্যাংকের এমনই একটি ঘোষণাকে ঘিরে শোরগোল পড়েছিল সাধারণ মানুষ তথা বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ও বেসিরকারী ব্যাংকের উপভোক্তাদের মধ্যে। কয়েকদিন আগেই সোশ্যাল মিডিয়ায় ব্যাংকিং সংক্রান্ত একটি খবর ভাইরাল হয়েছিল ব্যাপকভাবে। এইসব খবরে, দাবি করা হচ্ছিল যে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেছেন যে আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স যদি ৩০,০০০ টাকার বেশি হয় তবে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। ভাইরাল হওয়া এই বার্তাটি দেখার পর গ্রাহকদের মনে নানা ধরনের প্রশ্ন উঠছে। রীতিমতো শোরগোল পড়েছে অনেকের মধ্যেই।

তবে এবার এই বিষয়টি নিয়ে মাঠে নামল PIB অর্থাৎ প্রেস ইনফরমেশন ব্যুরো। এই বিষয়টি যে সম্পূর্ণভাবে গুজব ও ভিত্তিহীন খবর, সেটি টুইটারে লিখে জানিয়েছে PIB। এই বিষয়ে ফ্যাক্ট চেক করে PIB তাদের অফিসিয়াল টুইটে হ্যান্ডেল থেকে একটি টুইট করে, “একটি খবরে দাবি করা হচ্ছে যে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন যে, যদি কোনও অ্যাকাউন্টধারীর অ্যাকাউন্টে ৩০,০০০ টাকার বেশি থাকে, তার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।” PIB জানিয়েছে এই খবর ভুয়া। RBI নাকি এমন কোনো ঘোষণাই করেনি।

এই বিষয়ে PIB ভারতের জনগণকে সতর্ক করে বলেছেন যে এই ধরণের বার্তা কারও সাথে শেয়ার করা উচিত নয়। এছাড়াও এইসব বিষয়ে পরামর্শ দিয়ে সি ফ্যাক্ট চেকিং সংস্থা জানিয়েছে যে, না জেনে না বুঝে এরকম ইনফরমেশন না ছড়ানোই ভালো। হোয়াটসঅ্যাপ থেকে যদি কোনো ফরোয়ার্ড আসে, তাহলে সেটা PIB-র কাছে যাচাই করা জরুরি। এর জন্য to https://factcheck.pib.gov.in-এই ওয়েবসাইটে গিয়ে সবটা জানানো যেতে পারে। এছাড়াও +918799711259 নাম্বারে হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করতে পারে যে কেউই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা