Hoop NewsHoop Trending

একবার বিনিয়োগেই প্রতি মাসে মোটা টাকা লাভের সুযোগ, দুর্দান্ত স্কিম পোস্ট অফিসের

পোস্ট অফিস। ১৬৮৮ সালে লর্ড ওয়ারেন হেস্টিংসের হাত ধরে শুরু হয় পোস্ট অফিসের যাত্রা পথ শুরু। ১৮৫৪-তে লর্ড ডালহৌসির নেতৃত্বে ইন্ডিয়ান পোস্ট অফিস অ্যাক্ট পাশ করা হয়। বর্তমানে শুধু পোস্টের কাজই নয়, স্মল সেভিংস স্কিম, বেশ কিছু লাইফ ইনসিওরেন্স-সহ একাধিক স্কিম চালায় সরকারি এই বিভাগ। একাধিক মানুষ এর পরিষেবার সঙ্গে যুক্ত হয়ে লাভবান হয়।

নতুন বছরে এই সরকারি পোস্ট অফিসে নতুন যোজনা চালু করছে। মধ্যবিত্তের মুখে হাসি ফুটলো। পোস্ট অফিসে জয়েন্ট অ্যাকাউন্টের মাধ্যেমে এক নতুন প্রকল্প বাস্তবায়িত হতে পেরেছে ৷ এমআইএস র নতুন এই প্রকল্প সিঙ্গেল বা জয়েন্ট ভাবে করা যেতে পারে। এই প্রকল্পে ন্যূনতম ১,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন। আবার সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে ৷ কিন্তু জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে সর্বাধিক ৯ লক্ষ টাকা জমা করা যেতে পারে ৷

এমআইএস এই প্রকল্পে প্রবেশ করতে হলে আগে আপনাকে গিয়ে পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট খুলে নিতে হবে ৷ তারপর আপনার বাড়ির কাছে এককি পোস্ট অফিসে গিয়ে এমআইএস আবেদনপত্রের ফর্ম পূরণ করতে হবে। এর সঙ্গে আইডি কার্ড বা সচিত্র পরিচয়পত্র, বাড়ির ঠিকানার উপযুক্ত প্রমাণপত্র ও ২টি পাসপোর্ট সাইজের ছবি কাছে রাখতে হবে৷ সেই আবেদনপত্র সঠিক ভাবে পূরণ করে, নমিনির নাম দিয়ে জমা দিয়ে দিতে হবে।

অনেক সময়েই অনেকের কোনো দরকারে টাকার প্রয়োজন হয়ে থাকে তখন যদি আপনাকে টাকা তুলতে হয় আপনি টাকা তুলতে পারেন তাহলে অনেক টাকাই কাটা হবে। কিন্তু যদি এক বছর পর টাকা তোলেন তাহলে ২ শতাংশ টাকা কেটে নিয়ে বাকি টাকা ফেরত দিয়ে দেওয়া হবে ৷ আর যদি তিন বছর পর টাকা তোলেন তাহলে ১ শতাংশ টাকা কেটে বাকি টাকা ফেরত দিয়ে দেওয়া হবে ৷ আর কেউ যদি ৫ বছর পরে টাকা তুলতে চান সেক্ষেত্রে একটি টাকাও কাটা হবেনা ৷ পুরো টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।

whatsapp logo