Finance News

বাজারে কমেছে যোগান, আলুর বাড়তি দামে নাভিশ্বাস ওঠার জোগাড় ক্রেতাদের, কবে দাম কমবে!

বাজারে আলুর দামে (Potato Price) ছ্যাঁকা লাগার জোগাড় মধ্যবিত্তের। বেশ কিছু ব্যবসায়ী ব্যবসা বন্ধ করার ডাক দিয়েছেন। পাশাপাশি সোমবারেই বন্ধ হয়ে গিয়েছে আলু রাখার হিমঘর। ফলত বাজারে কমেছে আলুর যোগান। আর সেই সঙ্গে আরো বেশি চড়তে শুরু করেছে দাম। আলুর এমন অস্বাভাবিক দাম বৃদ্ধির জেরে চিন্তায় পড়ে গিয়েছেন ক্রেতার পাশাপাশি বিক্রেতারাও।

উল্লেখ্য, বর্তমানে বাজারে কেজি প্রতি সাদা আলু বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকায়। কিন্তু এবার সেই দাম এক ধাক্কায় বেড়ে দাঁড়াতে চলেছে ৩০ থেকে ৩৫ টাকায়। আলুর যোগান কমলে স্বাভাবিক ভাবেই বাড়বে দাম। তবে জেলা প্রশাসনের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, আলুর দাম যেন ২৮ টাকার বেশি না হয়। এতেই মাথায় হাত পড়েছে বিক্রেতাদের। কোচবিহারের এক বাজারের আলু বিক্রেতা বলেন, যদি খুচরো বিক্রেতারা ৩০ টাকায় আলু কেনেন, তাহলে ২৮ টাকা দাম দিয়ে সেই আলু কীভাবে বিক্রি করবেন বিক্রেতারা!

বিক্রেতাদের মতে, এভাবে যদি আলু্র দাম বাড়তেই থাকে তাহলে বাধ্য হয়েই বাজারে আলু বিক্রি বন্ধ রাখতে হবে তাদের। কোন বিক্রেতা আর নিজের ক্ষতি করে আলু বিক্রি করবেন! আরেক বিক্রেতার কথায়, বাজারে সাদা আলুর দাম বাড়তে ভুটানের আলুর চাহিদা বাড়ছে। এতে বিক্রেতারাও লাভ পাচ্ছেন।

এর মধ্যেও কিছু অসাধু পাইকারি বিক্রেতা কোনো প্রমাণ না রেখে বেশি দামে আলু বিক্রি করছেন। এর জন্যই বাজারে বাড়ছে আলুর দাম। তবে বাজারে আলুর যোগান ফের স্বাভাবিক করার জন্য প্রশাসনের কাছে আবেদন জানিয়েছেন ক্রেতা এবং বিক্রেতারা। পর্যাপ্ত যোগান থাকলেই আলুর দাম নিয়ন্ত্রণে থাকবে বলে মনে করা হচ্ছে।

Related Articles