Hoop NewsHoop Trending

Elephant Rescue: হাতি উদ্ধারের ভিডিও করতে গিয়ে মহানদীতে তলিয়ে গেলেন এক সাংবাদিক

প্রাণের ঝুঁকি নিয়ে সাংবাদিকরা মানুষের কাছে খবর পৌঁছে দেন। জীবনের পরোয়া না করে ঝাঁপিয়ে পড়েন খবর সংগ্রহে। আর সেই খবর সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন বহু সাংবাদিক। ঠিক এমনই আরো একটি ঘটনার সাক্ষী থাকল ওড়িশা। গতকাল ওড়িশায় মহানদীতে নদী পারাপারের সময় আটকে পড়ে এক দাঁতাল হাতি। সেই দাঁতাল হাতিকে উদ্ধার করতে এসেই মহানদীর ঘূর্ণির কবলে পড়েন সাংবাদিকরা।

ঘটনাটি ঘটে কটকের নিকট মুণ্ডলী বাঁধে। শুক্রবার দুপুরে একটি হাতি নদী পার করতে গিয়ে আটকে পড়ে। নদীর স্রোত খুব বেশি থাকায় হাতিটি নড়াচড়া করতে পারছিল না। সেই হাতিটিকে উদ্ধার করতে বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক উদ্ধারকারী দল নদীতে নামে। সেই উদ্ধারকার্যের ছবি সংগ্রহ করতেই উদ্ধারকারীদের সঙ্গে নদীতে নামে ওড়িশা টেলিভিশন লিমিটেডের (ওটিভি) সাংবাদিক অরিন্দম দাস এবং তাঁর সহ কর্মচারী চিত্রগ্রাহক প্রভাব সিন্হা। হাতিটির কাছাকাছি পৌঁছাতেই ঘটে বিপর্যয়।

স্রোতের টানে ব্যারেজের কংক্রিটের ঢাল বেয়ে নদীতে তলিয়ে যায় অরিন্দম এবং প্রভাবের নৌকাটি। নদী থেকে উঠে আসার আপ্রাণ চেষ্টা করলেও শেষ রক্ষা হয়নি। স্থানীয় মানুষরা সেতুর ওপর থেকে জাল ছুড়ে দিয়েছিলেন যাতে তাঁরা জাল ধরে উপরে উঠে আসতে পারেন। কিন্তু অত্যধিক জলস্রোতের কারণে কোন উপায়েই ওপরে উঠে আসতে পারেননি ওই দুজন সাংবাদিক, শেষমেশ জলের মধ্যেই জ্ঞান হারান অরিন্দম।

পরে অরিন্দম এবং তাঁর সহকর্মী প্রভাবকে উদ্ধার করে কটকের এসসিবি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করেও বাঁচাতে পারেননি অরিন্দমকে। চিত্রগ্রাহক প্রভাব সিন্হা গুরুতর আহত হয়ে আইসিইউতে ভর্তি। চলতি বছরে যশ ঘূর্ণিঝড়ের লাইভ কভারেজ করতে গিয়ে সাংবাদিকরা পড়েছিলেন ঘোর বিপাকে। সেই সময় দেখা গিয়েছে সাংবাদিকদের গাড়ি জলের তোড়ে ভেসে যেতে, কোনমতে প্রাণে বেঁচে ফিরেছিলেন তাঁরা। এছাড়াও সংবাদ কভার করার তাগিদে বহু দুর্ঘটনার সাক্ষী থেকেছে ‘গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ’।