GossipHoop Plus

Suchitra Sen: ছিল না কড়া ডায়েটের বালাই, চাইনিজ ও মোঘলাই কব্জি ডুবিয়ে খেতেন মহানায়িকা সুচিত্রা সেন

বাঙালি মানেই তাকে একটু আধটু খাদ্য রসিক হতেই হবে। অনেকে ভাবেন বাঙালি মানেই মাছ ভাত দুপুরে রাতে থাকবেই থালাতে। কিন্তু, এক্ষেত্রে উল্টো। এমন একজন বাঙালি আছেন যার প্রিয় খাবার কিন্তু চাইনিজ এবং মুঘল আমলের নানান পদের রান্না। কথা হচ্ছে মহানায়িকা সুচিত্রা সেন প্রসঙ্গে। ইনি মাঝে মধ্যেই এক নির্দিষ্ট রেস্তোরাঁ যেতেন এবং বিশেষ কিছু খাবার অর্ডার দিতেন।

মহানায়িকা সর্বদা ব্যস্ত থাকতেন, তাই যত্রতত্র রেস্তোরাঁ গিয়ে পার্টি করা বা খাওয়া দাওয়া তার হয়ে উঠতো না। এখনকার দিনের অভিনেতা বা অভিনেত্রীদের মতন হাউস পার্টি বা রেস্তোরাঁ গিয়ে পার্টিতে মেতে থাকতেন না তিনি, ব্যাক্তিগত জীবন ব্যাক্তিগত রাখতেই পছন্দ করতেন, ঠিক সেই জন্য জীবনের শেষ দিন পর্যন্ত পর্দার আড়ালেই নিজেকে রেখে দিলেন।

যাইহোক, আজ শুধু খাই খাই বিষয় নিয়ে কথা হবে। সুচিত্রা সেনের ছবি বা ব্যাক্তিগত জীবন নিয়ে আমরা অনেক লেখা পড়েছি, কিন্তু তার বিশেষ পছন্দের খাবারের কথা আমরা অনেকেই জানি না। চলুন জানি।

পার্ক স্ট্রিটের ঐতিহ্যবাহী বারবি কিউ রেস্তোরাঁ ছিল সুচিত্রা সেনের প্রিয় রেস্তোরাঁ। ওই রেস্তোরাঁতেই তিনি মাঝেমধ্যে যেতেন। ওখানকার পরিবেশ এবং খাওয়া দাওয়া তার বেশ পছন্দের ছিল। একা কখনও খেতে যেতেন না। হয় মেয়ে জামাইকে নিয়ে কিংবা যদি কোনো পার্টি দেওয়ার হত, বন্ধুদের সঙ্গে নিয়ে যেতেন। তার নির্দিষ্ট একটা টেবিল ছিল। আসার আগে ফোন করতেন তিনি, সেইসময় ওই রেস্তোরাঁর ম্যানেজার ছিলেন বল্লভভাই আথা। এনাকে ফোন করে চলে আসতেন ডিনারের জন্য, ওই সন্ধ্যে ৭ টা থেকে ৭:৩০ টার মধ্যে। তার টেবিলে সাজানো থাকতো বারবি কিউয়ের মিক্সড কাবাব প্ল্যাটার। এই কাবাব প্ল্যাটারের মধ্যে সাজানো থাকতো – মটন বড়া কাবাব, তন্দুরি চিকেন, মুর্গ মালাই কাবাব, ফিশ পিসৌরি কাবাব, মুর্গ হরিয়ালি কাবাব, মটন শিক কাবাব ও তন্দুরি প্রন, সঙ্গে স্যালাড, পুদিনা চাটনি ও রায়তা। সুচিত্রা সেন গরম বাটার নান ও গার্লিক দিয়ে এই মিক্সড কাবাব প্ল্যাটার খেতেন।

এখানেই শেষ নয়, চাইনিজ তার অত্যন্ত প্রিয় খাবার ছিল। মুঘল ডিশ না খেলে চাইনিজ খেতেন কখনো কখনো। এই লিস্টে ছিল – সি ফুড স্যুপ, চিমনি স্যুপ ফ্রায়েড চিকেন ওয়ান্টন, ফ্রায়েড চিকেন উইংস, গোল্ডেন ফ্রায়েড প্রন, চিকেন উইথ আমন্ড অ্যান্ড ক্যাশিয়োনাট, হট গর্লিক ফিশ, প্রন সুইট অ্যান্ড সাওয়ার, মিক্সড ফ্রায়েড রাইস এবং বারবি কিউ স্পেশাল চাওমিন প্রভৃতি। কি আপনার জিভ জল আসছে? চাইলে আপনিও এই খাবার অর্ডার করতে পারেন। হতেই পারে মহানায়িকার সঙ্গে আপনার পছন্দের মিল আছে।

whatsapp logo