নতুন বছরে ‘বিজয়ার পরে’-র ঘোষণা স্বস্তিকার

Avatar

Nilanjana Pande

সম্প্রতি উনত্রিশ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবে প‍্যানোরমা বিভাগে প্রদর্শিত হয়েছে স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee) অভিনীত ফিল্ম ‘বিজয়ার পরে’। এরপর থেকেই অভিজিৎ শ্রীদাস (Abhijit Shridas) পরিচালিত এই মুভি মুক্তির অপেক্ষায় ছিলেন স্বস্তিকার অনুরাগীদের একাংশ। অবশেষে তাঁদের জল্পনার অবসান ঘটিয়ে স্বস্তিকা ‘বিজয়ার পরে’-র মুক্তির দিন ঘোষণা তো করলেনই, উপরন্তু শেয়ার করলেন ফিল্মের মোশন পোস্টার।

এদিন স্বস্তিকার শেয়ার করা মোশন পোস্টারটি মুগ্ধ করেছে দর্শকদের। পোস্টারে স্বস্তিকাকে দেখা যাচ্ছে সরু লাল পাড়-সাদা শাড়ি পরে আনমনে বসে থাকতে। কপালে ধ্যাবড়ানো লাল সিঁদুরের বড় টিপ। খোলা চুল এলোমেলো হয়ে চারপাশে ছড়িয়ে পড়েছে। ব্রহ্মান্ডের মাঝে মহাকাশে ছুটে চলেছে উল্কা। তারায় ভরা আকাশের মাঝে চালচিত্রে হেলান দিয়ে বসে আছেন স্বস্তিকা। তাঁকে দেখে মনে হচ্ছে, বিজয়ার পরে ভেসে যাওয়া মা দুর্গার প্রতীক। মোশন পোস্টারটি শেয়ার করে স্বস্তিকা লিখেছেন, পরিচালক অভিজিৎ শ্রীদাসের এটি প্রথম ফিল্ম। ফিল্মটি রিলিজ করছে আগামী বছরের 12 ই জানুয়ারি। উচ্ছ্বসিত নেটিজেনদের একাংশ স্বস্তিকা ও অভিজিৎ-কে জানিয়েছেন শুভেচ্ছা। ‘বিজয়ার পরে’ মূলতঃ একটি পারিবারিক ঘরানার মুভি।

‘বিজয়ার পরে’-র প্রেক্ষাপট দুর্গোৎসব। উৎসবের প্রেক্ষাপটে রয়েছে মান-অভিমানের হাতছানি। ফিল্মে স্বস্তিকা ছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন মীর আফসার আলি (Mir Afshar Ali), মমতা শঙ্কর (Mamata Shankar), দীপঙ্কর দে (Dipankar Dey)। ধর্মের নামে গোঁড়ামি, ভেদাভেদ মুছে দিতে চলেছে ‘বিজয়ার পরে’ বলে জানিয়েছেন অভিজিৎ। এই ফিল্মে স্বস্তিকার নাম মৃন্ময়ী ও মীরের নাম মিজানুর। এই নাম দুটি ইঙ্গিত দেয় এক সুন্দর আবহের।

এটি স্বস্তিকা ও মীর জুটির দ্বিতীয় ফিল্ম। এর আগে 2017 সালে এই জুটিকে দেখা গিয়েছিল বাংলা ফিল্ম ‘মাইকেল’-এ।