Hoop News

Tourism: দীঘা-দার্জিলিং অতীত, কলকাতার খুব কাছেই গড়ে উঠছে ৩ পর্যটন কেন্দ্র

আসছে দীপাবলি ও কালীপুজো। এই জোড়া উৎসবের দোসর হয়ে পশ্চিমবঙ্গে প্রভাব দেখাচ্ছে শীতকাল। তাই এবার দীপাবলির ছুটিতে অনেকেই বাইরে বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন। এক্ষেত্রে কারো গন্তব্য যেমন হবে পাহাড়, কারো সমুদ্র, কারো ঐতিহাসিক স্থান, কারো ধর্মীয় স্থান, কারো আবার কখনো কোনো শান্ত জায়গা। এর মাঝে অনেকেই বিদেশ ট্যুরে কিংবা ভিনরাজ্যের কোনো দর্শনীয় স্থানে যাওয়ার পরিকল্পনা করছেন। অনেকেই আবার কাছেপিঠের কোনো সুন্দর জায়গা খুঁজছেন নেন হলিডে ডেস্টিনেশন হিসেবে। সেখানেই দিনকয়েক কাটিয়ে আবার শুরু হবে কর্মব্যস্ততা।

বাঙালির কাছেপিঠের সুন্দর জায়গার অন্যতম হল দার্জিলিং ও দীঘা। উত্তরবঙ্গে অবস্থিত ছবির মতো শহর দার্জিলিংকে বাংলার পর্যটন শিল্পের অন্যতম আধার হিসেবে ধরা হয়। অন্যদিকে বাংলার অন্যতম সমুদ্র সৈকত রয়েছে দীঘায়। এই শহরটিকে সৈকত-নগরী বলা হয়ে থাকে। তবে এসব এখন অতীত, কারণ বাঙালির কাছেপিঠে তৈরি হচ্ছে এমন কিছু পর্যটন কেন্দ্র, যা শুধুমাত্র কলকাতাবাসী নয়, রাজ্যের অন্যান্য প্রান্তের মানুষকেও আকর্ষিত করতে পারে।

জানা গেছে, হাওড়া জেলায় এখন তৈরি হচ্ছে একাধিক পর্যটন কেন্দ্র। আর এবার এই জায়গাগুলিকে সাজিয়ে তুলতে বড়সড় কিছু পদক্ষেপ নিতে চলেছে রাজ্যের পর্যটন দফতর। জানা গেছে, হাওড়া জেলার বাগনান বিধানসভার পানিত্রাসে শিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বসত বাড়ি ‘অমর কথা’ সংলগ্ন এলাকা, উদয়নারায়ণপুর বিধানসভার গড়ভবানীপুরে রানি ভবশঙ্করী স্মৃতি পর্যটন কেন্দ্র এবং বাগানের খালোড় কালীবাড়ি সংলগ্ন এলাকায় এই পর্যটন কেন্দ্রগুলি গড়ে তোলা হবে এবং সেগুলির বেশিরভাগ বিষয় পরিচালনা করবে রাজ্যের পর্যটন মন্ত্রক।

এই বিষয়ে হাওড়া জেলা পরিষদের বন ও ভূমি কর্মাধক্ষ্য মানস বসু বলেন, ‘ইতিমধ্যে এই তিনটি পর্যটন কেন্দ্রকে সাজানোর জন্য DPR তৈরি করে রাজ্য পর্যটন দফতরে পাঠানো হয়েছে। এইসব পর্যটন কেন্দ্র ছাড়াও আরও একাধিক পরিকল্পনা রয়েছে। উদয়নারায়ণপুর বিধানসভার বড়দা, জগৎবল্লভপুর বিধানসভার গোহালপোতা, ডোমজুড় বিধানসভার হাওড়া আমতা রেল লাইনের ডাঁসি ষ্টেশন সংলগ্ন এলাকা সহ আরও কয়েকটি এলাকা সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। আমাদের বিশ্বাস, আমরা খুব দ্রুত এই কাজ শেষ করতে পারব।’

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা