whatsapp channel

বাড়ির চৌবাচ্চায় তেলাপিয়া মাছ চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

বাড়িতে উঠোন বা বারান্দায় সবজি বাগানের চাষ অনেকেই করে থাকেন। কিন্তু বাড়িতে একটু জায়গাতে চৌবাচ্চায় কেউ কখনো মাছ চাষ করার কথা ভেবেছেন? যদি না ভেবে থাকেন তবে এবার থেকে ভাবুন।…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে উঠোন বা বারান্দায় সবজি বাগানের চাষ অনেকেই করে থাকেন। কিন্তু বাড়িতে একটু জায়গাতে চৌবাচ্চায় কেউ কখনো মাছ চাষ করার কথা ভেবেছেন? যদি না ভেবে থাকেন তবে এবার থেকে ভাবুন। ছোট সংসার এই টুকটাক চাহিদা মেটানোর জন্য এবার আর আপনাকে বাজারের থলি হাতে বাজারে গিয়ে মাছ কিনতে হবে না। বাড়িতে তেলাপিয়া মাছ চাষ করার জন্য মাঝারি সাইজের একটি চৌবাচ্চার প্রয়োজন। তিন থেকে চার ফুট গভীরতা থাকতে হবে।

তেলাপিয়া আপনি ইচ্ছা করলে সারা বছর চাষ করতে পারেন। যে কোন মাছের নার্সারি থেকে তেলাপিয়া মাছের পোনা সংগ্রহ করুন। চৌবাচ্চায় পোনা ছাড়তে গেলে প্রথমে অক্সিজেন ব্যাগের মধ্যে পোনা দিয়ে জলের মধ্যে ভাসিয়ে দিতে হবে। তারপরে আস্তে আস্তে সেই ব্যাগের মুখ খুলে চৌবাচ্চার জল ব্যাগের মধ্যে দিয়ে দিতে হবে। ৪০ মিনিট ধরে এমন করার পরে পোনাকে চৌবাচ্চা জলের সঙ্গে খাপ খাওয়ানোর পর চৌবাচ্চার মধ্যে ছেড়ে দিতে হবে।

প্রতিদিন নিয়ম করে খাবার দিতে হবে। তবে এরা স্বাভাবিকভাবেই জল থেকে শ্যাওলা খায়। তেলাপিয়া মাছের বেশ রোগবালাই হয় সেক্ষেত্রে আপনাকে সদা সতর্ক থাকতে হবে।

চৌবাচ্চায় নিয়মিত সার প্রয়োগ করতে হবে মাঝেমধ্যে ইউরিয়া দিতে হবে। এইভাবে জলের গুনাগুন বজায় রাখতে হবে। তবে খেয়াল রাখতে হবে এতে যেন মাছের কোনভাবেই না কোন ক্ষতি হয়। এই মাছের সাথে অন্য কোন মাছ চাষ করবেন না কারণ এই মাছ খুব সহজেই তাড়াতাড়ি বেড়ে যায়।

বাড়ির চৌবাচ্চায় সঠিক নিয়ম মেনে তেলাপিয়া মাছ চাষ করলে এখান থেকে আপনি অনেক তেলাপিয়া মাছ পাবেন। যা আপনার প্রতিদিনের মাছের চাহিদা মিটিয়ে দেবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media