whatsapp channel

Lifestyle: বাস্তু মতে ঘরের মধ্যে মাছির উপদ্রব কিসের ইঙ্গিত দেয়!

মিষ্টির দোকানে মাছি ভ্যানভ্যান করবে না এটা আবার হয় নাকি? কিন্তু, ঘরে মাছি এলে ভীষণ বিরক্ত লাগে। মশা যাও মারা যায়, মাছি মারা সহজ নয়। ফলে এই মাছি ঘরে একটা…

Avatar

Susmita Kundu

মিষ্টির দোকানে মাছি ভ্যানভ্যান করবে না এটা আবার হয় নাকি? কিন্তু, ঘরে মাছি এলে ভীষণ বিরক্ত লাগে। মশা যাও মারা যায়, মাছি মারা সহজ নয়। ফলে এই মাছি ঘরে একটা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। অনেকেই আছেন ঘরে ধূপ ধুনো দেন, কেউ কেউ মডার্ন যুগের সুগন্ধি স্প্রে ব্যবহার করেন। এরপরেও যখন ঘরে একটা মাছি ঢুকে যায় সেই মাছিকে সহজে বের করা যায় না।ওই একটা মাছি কখনো খাবারে বসছে তো কখনো নাকের উপর তো কখনো ঘাড়ে পিঠে। এখন প্রশ্ন হল এই মাছি কিসের ইঙ্গিত দেয়? কেন ঘরে আসে মাছি?

দেখুন, এটা আমরা জানি যে মাছি রোগ জীবাণু বহন করে। গবেষণা বলছে, মাছি তার পা, পায়ের পাতা এবং পাখার সাহায্যে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া এক জায়গা থেকে আরেক জায়গায় খুব দ্রুত ছড়িয়ে দিতে পারে। মাছি ঘরে তখনই প্রবেশ করে যখন ঘরে কোনো জমা জল থাকে, কোনো পাইপ বা ড্রেনে নোংরা থাকে, কারুর কোনো স্থানে ক্ষত থাকলে, ঘরে ভেজা কাপড় থাকলে বা দীর্ঘদিন কাপড় না ধোঁয়া থাকলে বা বাথরুম রান্নাঘর অপরিষ্কার থাকলে মাছি আসবেই।

তাই মাছি আসা কিন্তু মোটেও শুভ লক্ষণ নয়। আপনি কি ভাবলেন মাছি আসা কোনো শুভ লক্ষ্মণের ইঙ্গিত? একেবারেই নয়।

বরং, মাছির হাত থেকে রক্ষা পেতে কিছু উপায় মেনে চলুন (Tips for reducing housefly)। যেমন – ঘর বারান্দা দিনে দুবার ফিনাইল বা ডেটল দিয়ে মোছার চেষ্টা করুন, ঘরে ভেজা কাপড় থাকলে রোদে দিন, রোদ না উঠলে ফ্যানের তলায় রাখুন, সন্ধ্যায় ধুনো দিতে পারেন ঘরে, বাচ্চার কাপড় থাকলে সবসময় ডেটল দিয়ে পরিষ্কার রাখুন, এছাড়া জল জমতে দেবেন না। ঘর বাড়ি পরিষ্কার রাখলে সাধারণত মাছি আসে না এবং ডিমও পারে না।

whatsapp logo