whatsapp channel

মাসে ১ লক্ষ টাকা পর্যন্ত পেনশনের সুবিধা, অবসর জীবন ফুরফুরে কাটবে এই স্কিমে

সরকারি চাকরির সঙ্গে বেসরকারি চাকরির মূল পার্থক্য অবসরকালীন পেনশনে (Pension)। সরকারি চাকরিজীবীরা একটি নির্দিষ্ট বয়সে অবসর নেওয়ার পর পেয়ে থাকেন পেনশন, যার জন্য অবসর জীবনে একটি বড় দুশ্চিন্তা কমে যায়।…

Nirajana Nag

Nirajana Nag

সরকারি চাকরির সঙ্গে বেসরকারি চাকরির মূল পার্থক্য অবসরকালীন পেনশনে (Pension)। সরকারি চাকরিজীবীরা একটি নির্দিষ্ট বয়সে অবসর নেওয়ার পর পেয়ে থাকেন পেনশন, যার জন্য অবসর জীবনে একটি বড় দুশ্চিন্তা কমে যায়। কিন্তু বেসরকারি চাকরিজীবীদের কাছে এমন সুবিধা নেই। তবে কর্মজীবন যেমনি হোক না কেন, অবসর জীবনটা যাতে নিশ্চিন্ত হয় তার জন্য সকলেই আগে ভাগে অর্থ বিনিয়োগে মন দেন। নিজের এবং পরবর্তী প্রজন্মের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে সকলেই অর্থ বিনিয়োগের উপরেই ভরসা রাখেন। অনেকে কর্মজীবনে পা রাখার পরেই বিনিয়োগ শুরু করেনএই প্রতিবেদনে এমন একটি স্কিমের খোঁজ থাকছে যাতে সরকারি চাকরি না করেও থাকছে পেনশনের সুযোগ।

এসবিআই এর এই স্কিমে থাকছে ১ লক্ষ টাকা পর্যন্ত পেনশন পাওয়ার সুযোগ। প্রতি মাসে ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত পেনশন পাওয়ার সুযোগ রয়েছে এই বিশেষ স্কিমে। কথা হচ্ছে SBI এর রিটায়ারষ প্ল্যানের ব্যাপারে। SBI এর একাধিক বিনিয়োগ প্ল্যান গুলির মধ্যে এই SBI Life Retire Smart Plan বেশ জনপ্রিয়। জীবন বিমা কভারেজের সুবিধা পাওয়া যায় প্ল্যানে। এছাড়াও রয়েছে ট্যাক্স বেনিফিটও।

দীর্ঘমেয়াদী বিনিয়োগের পক্ষপাতী যারা তারা এই প্ল্যানে বিনিয়োগ করতে পারেন। তবে বাজার সংক্রান্ত ঝুঁকি নেওয়ার জন্য তৈরি থাকতে হবে। ১০ বছর থেকে ৬৫ বছর পর্যন্ত বিনিয়োগ করা যাবে এই প্ল্যানে। এক বারে কিংবা ধারাবাহিক ভাবে করা যায় বিনিয়োগ। প্রথম পাঁচ বছর হওয়ার পর থাকছে বীমা প্রত্যাহার করে নেওয়ার সুযোগ।

SBI এর এই Life Retire Smart Plan এ বাজার মূল্যের সঙ্গে সঙ্গে পাওয়া যায় ভালো রিটার্ন, যা এই প্ল্যানের একটি বড় সুবিধা। এছাড়া পাওয়া যায় ডেথ বেনিফিটও। আগ্রহী আবেদনকারীরা www.sbilife.co.in ওয়েবসাইটে এই প্ল্যানের ব্যাপারে বিস্তারিত জানতে পারবেন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই