Lifestyle: দেওয়াল সাজাতে মনের মতো ওয়ালপেপার কিনেছেন? মাথায় রাখুন এই পাঁচটি বিষয়

আমরা অনেক সময় পুরনো দেওয়াল সাজানোর জন্য রং করাতে চাই, কিন্তু রংয়ের প্রচণ্ড দাম সেক্ষেত্রে সব সময় হয়তো পকেট পারমিট করে না। তাই একটু কম পয়সায় যদি বাড়ি সাজাতে চান, বাড়ির দেওয়ালকে যদি রঙিন করে তুলতে চান, তাহলে খুব ভালো অপশন হচ্ছে, ওয়ালপেপার। ওয়ালপেপার দিয়ে গোটা বাড়িটাকে কিন্তু সুন্দর করে সাজিয়ে নিতে পারেন। তবে wallpaper লাগানোর সময় আপনাকে কতগুলো টিপস মাথায় রাখতে হবে।

১) ওয়ালপেপার লাগানোর সময় অবশ্যই কিন্তু এই কথাগুলো মাথায় রাখবেন, ওয়ালপেপার দেখতে যতটা সহজ লাগানো ঠিক ততটাই কিন্তু সহজ নয়, পেশাদার হাত না হলে কিন্তু ভুল হয়ে যেতে পারে আর একবার আঠা খুলে লাগানো শুরু করলে যদি কোন ভাবে ভুল ভ্রান্তি হয়, সেক্ষেত্রে কিন্তু গোটা ওয়ালপেপারটাই নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে ওয়ালপেপার থেকে আঠা নিয়ে নেবার পরে যদি কোন কারণে বেশিক্ষণ রাখা হয়, তাহলে কিন্তু সেটা আর পুনরায় লাগানো যায় না।

২) যদি সহজে সস্তায় ওয়ালপেপার কিনতে চান, তাহলে এই কথাটা অবশ্যই মাথায় রাখুন, সেই জন্য ওয়াল পেপার রোল হিসাবে নয়, স্কোয়ার ফুট হিসেবে কেনুন। তাতে দেখবেন পয়সাটা অনেকটা বেঁচে যাবে।

৩) ওয়ালপেপার কেনার সময় খুব ভালো করে নিজের রুচি, ঘরের অবস্থান সব মিলিয়ে ঘরে কতটা আলো ঢোকে, এইসব মোটামুটি খোঁজ খবর নিয়ে তারপরেই কিনবেন। না হলে কিন্তু ওয়ালপেপার লাগানোর পরে যদি ভালো না লাগে, সেক্ষেত্রে তুলে আবার লাগাতে হবে। সেটা বড্ড ঝামেলা দায়ক বিষয়। আই কেনার আগে ভালো করে পুরো বিষয়টা পছন্দ করে দেখে শুনে নিয়ে কিনুন।

৪) যদি বাড়তি কিছু ওয়ালপেপার থেকে যায়, সেটা অবশ্যই যত্ন করে তুলে রাখুন। কারণ কোন কারণে যদি ওয়ালপেপার নষ্ট হয়ে যায়, সেক্ষেত্রে ওই নষ্ট হওয়া জায়গায় বাড়তি ওয়াল পেপার কেটে লাগিয়ে দিতে পারবেন।

৫)নোংরা দেয়ালে ওয়ালপেপার লাগাবেন না, ওয়ালপেপার লাগানোর আগে দেয়ালকে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। কিন্তু যদি দেয়ালের উপরে ধুলো বালি বা ঝুল কোন কারনে আটকে থাকে, তাহলে কিন্তু ওয়ালপেপার এর পেছনে যে আঠা লাগানো থাকে, সেই আঠা লাগাতে অসুবিধা হবে এবং খুব তাড়াতাড়ি উঠে আসবে দেওয়াল থেকে।