Hoop NewsHoop Trending

WB Nurse Recruitment: রাজ্যজুড়ে ৬ হাজার নার্স নিয়োগ! বড়সড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

দেশজুড়ে চলছে অর্থনৈতিক মন্দা। আর এর মাঝেই চাকরির আকাল ছড়িয়ে পড়েছে শিক্ষিত যুব সমাজের মধ্যেও। দিনদিন বাড়ছে বেকারত্বও। অর্থনীতি বিশেষজ্ঞদের দাবি, করোনার কারণেই তৈরি হয়েছে এই মন্দা। তবে করোনাকালীন সময়ে একটি জায়গাতেই তৈরি হয়েছে চাকরির সুযোগ। আর সেটি হল স্বাস্থ্যক্ষেত্রে। লকডাউনের সময় হাসপাতালের হাহাকারের শব্দ এখনো আমরা কেউই ভুলিনি। কিন্তু দিনদিন পৃথিবী সুস্থ হয়েছে। যুব সমাজের মধ্যে বেড়েছে চাকরির তাগিদ। আর এর মাঝেই সুখবর শোনাল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যে হাজার হাজার শূন্যপদে নার্স নিয়োগের (WB Nurse Recruitment 2022) কথা ঘোষণা হল নবান্নে।

রাজ্যের তথ্য অনুযায়ী, গত ২ বছরে রাজ্যে বিপুল পরিমাণ ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মী নিয়োগ হয়েছে। তার সঙ্গে বৃদ্ধি পেয়েছে শূন্যপদের সংখ্যাও। এবার সেইসব শূন্যপদ পূরণের পথে রাজ্য। সোমবার রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিনের এই বৈঠকে আলোচনায় উঠে আসে রাজ্যে তৈরি হওয়া শূন্যপদের বিষয়টি। জানা যায়, গোটা রাজ্যে নানা স্বাস্থ্যকেন্দ্রে ৬ হাজার নার্সের শূন্যপদ রয়েছে। আর সত্ত্বর এই শূন্যপদ পূরণের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী এদিন জানান, শূন্যপদে খুব শীঘ্রই নার্সদের নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের।

এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী আরো জানান, বিগত ২ বছরে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে বিপুল পরিমাণ নিয়োগ হয়েছে। এদিন তিনি জানান, বর্তমানে রাজ্যে বেড়েছে স্বাস্থ্যকর্মীদের সংখ্যা। কারণ, সমগ্র রাজ্যে নার্সিং স্টাফ এর সংখ্যা ৩৭ হাজার ৩৬৬ জন থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬৬ হাজার ৯৮৩ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে, বর্তমানে রাজ্যজুড়ে নার্সিং শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩০ হাজার ২৪২ জন। তাই এইসব শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি শীঘ্রই প্রকাশিত হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

তবে শুধু নার্স নয়, আগামী দিনে আরো বেশি আশা কর্মী নিয়োগের কথাও এদিন বলেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, বর্তমানে পশ্চিমবঙ্গ জুড়ে আশা কর্মীর সংখ্যা প্রায় ৬৫ হাজার ৬২৪ জন। আগামী দিনে এই সংখ্যা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে।