Hoop News

Weather: কয়েকঘন্টা পরেই আমূল পরিবর্তন ঘটবে আবহাওয়ায়, এইসব জেলায় নামবে স্বস্তির বৃষ্টি!

সপ্তাহের শুরু থেকেই প্রবল উত্তাপে রীতিমতো গলদঘর্ম অবস্থা রাজ্যবাসীর। সকাল থেকেই সূর্যের গনগনে উত্তাপে পুড়ছে গোটা বাংলা। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তৈরি হয়েছে তাপপ্রবাহের পরিস্থিতি। চল্লিশের গন্ডি ছাড়িয়েছে পারদ। একটু বেলা হতেই লু-বওয়ার পরিস্থিতি তৈরি হচ্ছে দক্ষিণবঙ্গে। শহর কলকাতায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে। এমনকি উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও একই পরিস্থিতি তৈরি হচ্ছে।

এমন অবস্থায় আবহাওয়ার পরিবর্তন চাইছেন সকলেই। এই তীব্র গরম থেকে রেহাই পেতে চাইছে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গের বাসিন্দারা। এর মাঝেই বুধবার সকাল থেকে বিক্ষিপ্তভাবে মেঘলা আকাশ রয়েছে একাধিক জেলায়। বিকেলে কি তাহলে স্বস্তির বৃষ্টিতে ভিজবে বাংলা? কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এই প্রতিবেদনে একনজরে দেখে নিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় আজকের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: বুধবার শহর কলকাতায় তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। কলকাতার আবহাওয়া গত দু’দিন ধরে রীতিমতো অস্বস্তিকর। আজ দিনভর আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। বেলা যত বাড়বে গরম ও অস্বস্তি ততই বাড়বে। এর মাঝেই আজ ও বৃহস্পতিবার বিকেলের দিকে শহরে হালকা বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা কমবে না। হাওয়া অফিস বলছে,আগামী ২৪ ঘণ্টাতেও কলকাতা ও সংলগ্ন এলাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে গত কয়েকদিন তীব্র গরমে রীতিমতো নাজেহাল হয়ে উঠেছেন সাধারণ মানুষ। তবে এখনই বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উল্টে আগামী তিন থেকে চারদিন পর্যন্ত তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। শুষ্ক এবং গরম আবহাওয়া নাজেহাল করতে পারে গোটা দক্ষিণবঙ্গ কে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ছাড়া দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। উপকূলের ৪ জেলাতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হচ্ছে। তবে বিকেলের দিকে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: শুধুমাত্র দক্ষিণবঙ্গ নয়, এবছর তাপপ্রবাহ থেকে রেহাই পায়নি উত্তরবঙ্গও। পূর্বাভাস অনুযায়ী উত্তরের জেলা মালদাতে তাপপ্রবাহ সতর্কতা জারি করা হয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও শনিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। তাপ প্রবাহের পরিস্থিতি থাকবে পার্বত্য জেলা ছাড়া উত্তরবঙ্গের সব জেলাতে। তবে আজ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে এই বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা