whatsapp channel

Weather: কালীপুজোর আগেই প্রবল শীত দক্ষিণবঙ্গে! শুক্রবার কেমন থাকবে আবহাওয়া?

বাঙালির দরজায় কড়া নাড়ছে কালীপুজো ও আলোর উৎসব দীপাবলি। আগামী রবিবার কালীপুজো। গোটা বাংলায় এটি যেমন শক্তির উপাসনার একটি বিশেষ দিন, তেমনই গোটা দেশে এই দিনেই পালিত হয় আলোর উৎসব…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাঙালির দরজায় কড়া নাড়ছে কালীপুজো ও আলোর উৎসব দীপাবলি। আগামী রবিবার কালীপুজো। গোটা বাংলায় এটি যেমন শক্তির উপাসনার একটি বিশেষ দিন, তেমনই গোটা দেশে এই দিনেই পালিত হয় আলোর উৎসব দীপাবলি। তাই এখন মোটামুটি উৎসবের মেজাজেই রয়েছে গোটা দেশ। বিশেষ করে জোড়া উৎসবের আনন্দে ভাসছে গোটা রাজ্য। তাই এই সময় শুস্ক ও ঠান্ডা আবহাওয়া চাইছেন কমবেশি সকলেই।

এদিকে নভেম্বরের আগেই শীতের হালকা আমেজ অনুভূত হয়েছে রাজ্যজুড়ে। বিশেষ করে পশ্চিমের কয়েকটি জেলায় তাপমাত্রা নেমে গিয়েছিল স্বাভাবিকের নিচে। তবে নভেম্বরের শুরু থেকেই শীতের আগমনে কিছুটা বাধা ফেলেছিল এক পশ্চিমী ঝঞ্ঝা। তবে গত পরশু থেকেই ফের শীতের অনুভূতি হচ্ছে রাজ্যজুড়ে। একাধিক জেলায় পারদ নেমেছে স্বাভাবিকের নীচে। আগামী দিনে আরো তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দিনভর আংশিক রৌদ্রজ্বল ও আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৭৮ শতাংশ থেকে ৫৯ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে ক্রমেই স্বাভাবিকের নীচে পৌঁছে যাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলার পারদ। জানা গেছে, আজ থেকে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর সহ জঙ্গলমহলের জেলাগুলিতে বেশ ভালো শীতের আমেজ অনুভূত হতে চলেছে। তাই শীতের অপেক্ষা যে বাঙালির ঘরে শেষ হতে চলেছে , তা নিঃসন্দেহে বলা যায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে নভেম্বর থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা