whatsapp channel

Weather: আজ থেকেই আমূল পরিবর্তন ঘটবে আবহাওয়ার, বৃষ্টিতে ভিজবে এই জেলাগুলি

শুরু হয়েছে আশ্বিন মাস। বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, গত সপ্তাহে পুজোর মরশুমে খেলা দেখিয়েছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শুরু হয়েছে আশ্বিন মাস। বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, গত সপ্তাহে পুজোর মরশুমে খেলা দেখিয়েছে বৃষ্টিপাত। গত সপ্তাহে বিক্ষিপ্ত বর্ষণের চিত্র ধরা পড়েছে গোটা বাংলায়। একটি সক্রিয় নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টি হয়েছে কলকাতা ও উত্তরবঙ্গেও।

তবে আজ থেকেই বদলে যাচ্ছে রাজ্যের আবহাওয়া। হাওয়া অফিস ইতিমধ্যে দুর্যোগ কেটে যাওয়ার পূর্বাভাস দিয়েছিল। কারণ ইতিমধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে বিদায় নিয়ে নোখরা যোধপুর ও বার্মা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এদিকে উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতের আরও বেশি কিছু রাজ্য থেকে আগামী দুই তিন দিনের মধ্যে বিদায় নিতে চলেছে বর্ষা। তাই আমাদের রাজ্যেও যে এবার বিদায় নিচ্ছে দুর্যোগের মেঘ, টস মোটামুটি স্পষ্ট হয়েছে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় মূলত শুস্ক ও রৌদ্রজ্বল পরিবেশ থাকার পূর্বাভাস রয়েছে। পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির কারণে গরমের অস্বস্তি বজায় থাকবে শহরে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৯ শতাংশ এবং ৭২ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত দুদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোনো জেলায়। তবর আজ ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে আগামী শনিবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েই যাচ্ছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কোনো জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবর আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় রয়েছে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভসবনা। কিন্তু আগামী বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে বলে আপাতত রয়েছে পূর্বাভাস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা