whatsapp channel

Rain Alert: নতুন বছরের শুরুতেই বৃষ্টি ও তুষারপাত! নিম্নচাপের প্রভাবে তুমুল ‘হাওয়া বদল’ বঙ্গে

ডিসেম্বরে দক্ষিণবঙ্গ থেকে নিরুদ্দেশ হয়েছিল কনকনে শীত। যে মাসে ঠান্ডায় জুবুথুবু হওয়ার কথা, সেই মাসেই বেলা বাড়লে গায়ে রাখা যাচ্ছিল না জ্যাকেট, সোয়েটার, চাদর। শীতের উৎসবের মাঝেই যেন 'লাপাতা' হয়েছিল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ডিসেম্বরে দক্ষিণবঙ্গ থেকে নিরুদ্দেশ হয়েছিল কনকনে শীত। যে মাসে ঠান্ডায় জুবুথুবু হওয়ার কথা, সেই মাসেই বেলা বাড়লে গায়ে রাখা যাচ্ছিল না জ্যাকেট, সোয়েটার, চাদর। শীতের উৎসবের মাঝেই যেন ‘লাপাতা’ হয়েছিল কনকনে ঠান্ডা। তবে নতুন বছরে সেই ছবিটা কিছুটা হলেও বদলে গিয়েছে। গত দুদিন দক্ষিণবঙ্গের বুকে অনুভূত হয়েছে শীতের আমেজ। পয়লা জানুয়ারি থেকেই যেভাবে পারদের পতন ঘটেছে, তাতে মনে হচ্ছে বাঙালি তার হারানো শীত খুঁজে পাবে হয়তো।

তবে এই শীতও ফের একবার উধাও হতে চলেছে দক্ষিণবঙ্গের বুক থেকে। কারণ হওয়া অফিস জানিয়েছে যে, এই মুহূর্তে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। আর সেই কারণেই রাজ্যে অবাধে উত্তুরে হাওয়া প্রবেশ করতে পারছে না। তার জায়গায় বঙ্গে প্রবেশ করছে পুবালি হাওয়া। পাশাপাশি জলীয় বাষ্পও রাজ্যে প্রবেশ করায় তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে এবং জাঁকিয়ে শীত পড়ছে না। একইসঙ্গে বাড়ছে বৃষ্টির সম্ভাবনা। এখন একনজরে দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। আগামীকালও এভাবেই শহরের বুকে পারদ পতন ঘটবে বলে জানা গেছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় আবহাওয়া মোটের উপর শুস্ক থাকবে। তবে আগামী ৫ তারিখ থেকে বৃষ্টির সম্ভাবনা থাকছে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়। এই দিনগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে জেলাগুলিতে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার আবহাওয়া থাকবে মূলত শুস্ক। পাশাপাশি আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে শীতের প্রভাবে কোনো কাটছাঁট হবেনা আজকেও।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা