Hoop NewsHoop Trending

Weather Update Today: বঙ্গোপসাগরে ফের তৈরি সাইক্লোন ‘ম্যান্ডোস’; শীতের মাঝেই কি আছড়ে পড়বে ঘূর্ণিঝড়?

সকাল সন্ধ্যে নামছে পারদ। বাইরে বেরোলেই হালকা শীতের শীতের অনুভূতি কলকাতা সহ জেলায় জেলায়। চাদর, সোয়েটার গায়ে অনেকেরই দেখা মিলছে পথে ঘাটে। তাহলে কি নভেম্বরের শুরুতেই রাজ্যে হাজির হল শীত? কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কি এবার তাহলে রেকর্ড শীত পড়ার ভ্রুকুটি? এবার শীতের দোলাচল নিয়ে বড়সড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)। হওয়া অফিসের মতে শীতের শুরুতেই ফের বৃষ্টিতে ভিজতে পারে বাংলা।

শীতের শুরুতেই ফের নিম্নচাপের পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। ফের আছড়ে পড়তে পারে সাইক্লোনও। নতুন করে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যা সাইক্লোনের রূপ নিতে পারে বলে জানানো হয়েছে বাংলাদেশের হাওয়া হাওয়া অফিসের পক্ষ থেকে। বাংলাদেশের আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, এই সাইক্লোন তৈরি হলে তার নাম দেওয়া হবে ‘ম্যান্দোস’ (Mandos), যা দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী (UAE)। যদিও ভারতের আবহাওয়া দফতরের তরফে এখনও এই বিষয়ে নির্দিষ্ট কোনও পূর্বাভাস দেওয়া হয়নি।

তবে এই সাইক্লোন-নিম্নচাপের ভ্রুকুটির মাঝেই তাপমাত্রা আরো কমার ইঙ্গিত দিচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। ইতিমধ্যে কলকাতার তাপমাত্রা নেমেছে ২১ ডিগ্রি সেলসিয়াসের নীচে। শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির নীচে। এদিকে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বেশ নেমেছে পারদ। তাই নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই প্রবল ঠান্ডায় কাঁপতে পারে রাজ্য, এমনটাই ইঙ্গিত।

তবে এখনই রাজ্যে স্থায়ী হবে না শীত। রাজ্যে স্থায়ীভাবে শীত প্রবেশ করবে ডিসেম্বর মাসে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হচ্ছে, ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।

whatsapp logo