Hoop NewsHoop Trending

ঘরে মেয়ে থাকলে আপনিও পেতে পারেন ৭.৬% পর্যন্ত সুদ, আজই এই ব্যাংকে খুলুন অ্যাকাউন্ট

আপনার ঘরে কি কন্যা সন্তান আছে? যদি থাকে তবে আপনি ভাগ্যবান। যদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে চান তবে আরও বিশেষ কিছু সুবিধা আপনি পাবেন। চলুন দেখে নিই PNB ঠিক কোন কোন সুবিধা দিচ্ছে মেয়ের বাবা মেয়েদের।

কথা হচ্ছে সুকন্যা সমৃদ্ধি যোজনা সম্পর্কে। এখানে আপনি পেতে পারেন ৭.৬ শতাংশ সুদ ৷ এছাড়াও মূল টাকার উপর ইনকাম ট্যাক্স ছাড় পাওয়া যায় ৷ এক্ষেত্রে, আপনি এক বছরে ১,৫০,০০০ টাকা জমা করতে পারেন ৷ এবং আপনি সুদ পেতে পারেন ৭.৬ শতাংশ ৷ থাকবে ইনকাম ট্যাক্স ছাড়।

যদি আপনার ঘরে একটি বা দুটি কন্যা সন্তান থাকে তবে মাত্র ২৫০ টাকা দিয়ে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে অ্যাকাউন্ট খুলুন। মেয়ের ভবিস্যত সুরক্ষিত করার জন্য আপনি সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana- SSY) খুলতে পারেন মাত্র ২৫০ টাকার ডিপোজিট করে ৷ এই যোজনায় বাবা-মায়েরা বা অভিভাবকরা তাঁদের মেয়েদের নামে অ্যাকাউন্ট খুলতে পারবেন ৷

আরেকটু বিস্তারিত জানুন। এই স্কিমে প্রতি মাসে ৩০০০ টাকা জমা করলে বছরে ৩৬০০০ টাকা হবে৷ ১৪ বছর পর ৭.৬ শতাংশ বার্ষিক কম্পাউন্ডিং ইন্টারেস্ট হিসেবে আপনি পেয়ে যাবেন ৯,১১,৫৭৪ টাকা ৷ ২১ বছর অর্থাৎ ম্যাচিউরিটিতে এই টাকা প্রায় ১৫,২২,২২১ টাকা হয় ৷ অর্থাৎ মেয়ের উচ্চ শিক্ষা হোক বা মেয়ের নামে কোনো সম্পত্তি ক্রয় হোক, দুইই নির্দ্বিধায় করতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনার জন্য প্রয়োজন, ফর্মের সঙ্গে পোস্ট অফিস বা ব্যাঙ্কে মেয়ের বার্থ সার্টিফিকেট জমা দিতে হবে ৷ এছাড়া পিতা মাতার প্যান কার্ড, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট ঠিকানার প্রমাণ পত্র ও আইডি হিসেবে জমা দিতে হবে ৷ ব্যাস তৈরি সুকন্যা যোজনা।