Hoop Life

Lifestyle: শরীরের এই ৫ সমস্যায় ‘ধন্বন্তরী’র মতো কাজ করে পেট্রোলিয়াম জেলি

চৌকাঠ মাড়িয়ে বাঙালির ঘরে ঢুকেছে শীত। ইতিমধ্যে শীতের নানা পোশাক বেরিয়ে পড়েছে অনেকেরই। শুরু হয়ে গেছে লেপ কম্বল মুড়ি দিয়ে ঘুমানোও। এককথায় শীতের শুরুতে আমেজ নিতে ভোলেনি বাঙালি। তবে এই শীতকাল মানেই বাঙালির ঘরে আরেকটি জিনিসের আধিপত্য। সেটি হল পেট্রোলিয়াম জেলি। হাত, পা থেকে ঠোঁট- শীতের দিনে পেট্রোলিয়াম জেলির ব্যবহার কমবেশি সব বাড়িতেই হয়। কিন্তু জানেন কি এই পেট্রিলিয়াম জেলির এমন কিছু কাজ আছে, যেগুলি আপনার অজানা। আর কি কি কাজে ব্যবহার হয় পেট্রোলিয়াম জেলি? দেখুন-

(১) গোড়ালি: শীতে অনেকেরই গোড়ালি ফেটে যাওয়ার সমস্যা হয়। বিশেষ করে মেয়েরা এই সমস্যার সম্মুখীন বেশি হন। আবার অনেকেই, যারা ধুলোবালিতে সারাক্ষন কাজ করেন, তারা এই সমস্যায় বেশি ভোগেন। তবে এই সমস্যার অব্যর্থ সমাধান হল পেট্রোলিয়াম জেলি। রাতে শোবার আগে ভালো ককরে গোড়ালি পরিষ্কার করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। কঠিন শীতেও গোড়ালি থাকবে অক্ষত।

(২) স্নানের পর: শীতকালে স্নানের পর আমাদের গা হাত পা রুক্ষ্ম হয়ে পড়ে। ত্বকের মধ্যে একটা টান অনুভূত হয়। অনেকেই আবার গায়ে তেল মাখতে পছন্দ করেন না। তবে স্নানের পর গা হাত পায়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এটি তেলের মতো চটচটে হয়না। অথচ আপনার ত্বকের রুক্ষ্মতা থেকে এটি মুক্তি দেয়।

(৩) ঠোঁটে: শীতকালে অনেকেরই ঠোঁট ফেটে যায় শুষ্ক আবহাওয়ার জন্য। এই কারণে কাছের মানুষটিকে চুম্বন করতেও অনেকে বিব্রত হয়ে পড়েন। তবে এই সমস্যার সমাধান করতে পারে একমাত্র পেট্রোলিয়াম জেলি। রাতে শোবার আগে হালকা কিছু দিয়ে ঠোঁট স্ক্রাব করে তাতে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এতে আপনার ঠোঁট থাকবে কোমল ও নমনীয়।

(৪) নখে: অনেকেই হয়তো জানেন না, নখের যত্ন নিতেও পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যেতে পারে। অনেকেরই নখ খসখসে হয়ে পড়ে শীতে। তবে নখের জেল্লা ফিরিয়ে আনতে শীতের রাতে হালকা গরম জলে নখ ভিজিয়ে রেখে, ভালো করে জল মুছে নখে পেট্রোলিয়াম জেলি লাগান। উপকার পাবেন।

(৫) চোখের নিচে: রাত জাগা বা দীর্ঘদিন পর চশমা পরলে চোখের নিচে কালি পড়ে যায় অনেকেরই। এতে মুখের শ্রী নষ্ট হয়। তবে এক্ষেত্রেও ধন্বন্তরীর মতো কাজ করে পেট্রোলিয়াম জেলি। রোজ রাতে শোবার আগে চোখের নিচে পেট্রোলিয়াম জেলি লাগান, ফল পাবেন এক মাসেই।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ন তথ্যভিত্তিক। শরীরের যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ আগে নিন।

Related Articles