whatsapp channel

আজকের কালীকথা: মা কালীর এই বিরল রূপের কারণ ও মাহাত্ম্য পুরান থেকে

আর একদিন পরেই ধরাধামে পূজিত হতে আসছেন মা কালী। কালীর গায়ের রং কালো, মাথাভর্তি কালো কুচকুচে চুল, তিনি আবার নগ্নিকা। কিন্তু তার এইরূপ কেন? জেনে নিন তার রূপের মাহাত্ম্য। দেবীর…

Avatar

HoopHaap Digital Media

আর একদিন পরেই ধরাধামে পূজিত হতে আসছেন মা কালী। কালীর গায়ের রং কালো, মাথাভর্তি কালো কুচকুচে চুল, তিনি আবার নগ্নিকা। কিন্তু তার এইরূপ কেন? জেনে নিন তার রূপের মাহাত্ম্য। দেবীর কালো মুক্তকেশ। তার এই রূপ হল বৈরাগ্যের প্রতীক। তিনি হলেন চির বৈরাগ্যময়ী দেবী।

দেবীর গায়ের রং কালো। আবার কখনো কখনো দেবীর গায়ের রং নীল হয়ে থাকে। নীল রং হওয়ার কারণ হল কখনো কখনো তাকে আকাশের মতোই অসীম ভাবা হয়।

মা কালীর তিনটি নয়ন। তার এই তিনটি চোখ হলো চন্দ্র, সূর্য এবং অগ্নি। এই ত্রিনয়ন এর মাহাত্ম্য হলো তিনি অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সবই দেখতে পান। দেবীর চারটে হাত, এবং গলায় মুণ্ড মালিকা। মনে করা হয় এই মুন্ড গুলি বীজ মন্ত্র এর প্রতীক।

মা কালীর পায়ের কাছে শিব। পৌরাণিক কাহিনী অনুযায়ী জানা যায়, শিব হলেন স্থিতি এবং দেবী হলেন গতির প্রতীক। মা কালী হলেন নগ্নিকা। তিনি আসলে বিশ্বব্যাপী চির শক্তিকে ধারণ করে রয়েছেন। তাই এমন কোন বস্ত্রের সাধ্য নেই তাকে আবৃত করা। তাই তিনি নগ্নিকা।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media