whatsapp channel

মাঝ রাস্তায় সাপ ও নেউলের হাড্ডাহাড্ডি লড়াই দেখতে ভিড় আমজনতার, তুমুল ভাইরাল ভিডিও

ভারতের কোনো প্রত্যন্ত এক গ্রামের রাস্তার মাঝে লড়াই চলছে সাপ আর নেউলের। কোন খারাপ সম্পর্কের উদাহরণ দিতে গিয়ে বাংলায় একটি প্রবাদ আছে যেটি হল 'সাপে-নেউলে সম্পর্ক'। দু'পাশে জঙ্গল মাঝখান দিয়ে…

Avatar

HoopHaap Digital Media

ভারতের কোনো প্রত্যন্ত এক গ্রামের রাস্তার মাঝে লড়াই চলছে সাপ আর নেউলের। কোন খারাপ সম্পর্কের উদাহরণ দিতে গিয়ে বাংলায় একটি প্রবাদ আছে যেটি হল ‘সাপে-নেউলে সম্পর্ক’। দু’পাশে জঙ্গল মাঝখান দিয়ে চলে গেছে রাস্তা। সেখানে বড় বড় যানবাহন থমকে দাঁড়িয়ে রয়েছে এই দুজনের লড়াইয়ের জন্য। রাস্তার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত লড়াই করতে করতেই তারা দুজনে চলে গেল। তবে শেষ পর্যন্ত কি হল তা ভিডিওটিতে দেখা যায়নি।

সাপ নিজেকে বাঁচানোর জন্য ফণা তুলেছে কিন্তু সে নেউলের কাছে বারবার পরাজিত হচ্ছে। নেউল সাধারণত গর্তে বাস করে। মাছ, হাঁস, মুরগি ছোট ছোট প্রাণী এদের খাদ্য। শহরের ঝোপঝাড় বিশিষ্ট জঙ্গলে এবং গ্রামে এদের খুব সহজেই দেখা যায়। এদের যেখানে সংখ্যা বেশি থাকে সেখানে সাপ খুব একটা আসতে চায়না। সাপেদের একমাত্র শত্রু হলো এরা।

এদের মধ্যে সাপের বিষের অনাক্রম্যতা করার বিশেষ ক্ষমতা রয়েছে। বিজ্ঞানীদের অনুমান, এদের নিকোটিনিক অ্যাসিটাইলকোলিন রিসেপ্টর কেউটের বিষের সঙ্গে এমন ভাবে সহ বিবর্তিত হয়েছে যে কেউটের বিষ এদের শরীরে কোন ভাবেই ক্ষতি করতে পারেনা। সেই জন্যই বোধহয় অতটুকু প্রাণীর এত সাহস, যে কিনা কাল কেউটের সঙ্গে দিব্যিই লড়াই করে চলেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media