Hoop News

Weather: শেষের মুখে দাপট দেখাবে বর্ষা! আগামীকাল থেকেই রাজ্যজুড়ে দুর্যোগের পূর্বাভাস

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু বর্ষার শেষের মুখে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডেও ভারী বৃষ্টিতে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি যেন রয়েই গেছে। তবে এই সপ্তাহে উত্তর থেকে দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

তবে, মৌসম ভবন সূত্রে খিবর ইতিমধ্যে একটি সিস্টেম সক্রিয় হয়েছে বিহার ও উত্তরপ্রদেশের উপর। এদিকে বিহারের পাটনা থেকে বালুরঘাট হয়ে মিজোরাম পর্যন্ত একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে বিগত সপ্তাহ থেকেই। এর প্রভাবে হয়তো আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টিতে ভিজতে পারে রাজ্য। কিন্তু কতটা পড়বে রাজ্যে? বিস্তারিত দেখে নিন এই প্রতিবেদনে।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ শহর কলকাতায় তেমন বৃষ্টির সম্ভাবনা নেই। তাই দিনভর মূলত মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। আজ শহরের তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপাশি আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ থেকে ৭২ শতাংশের মাঝামাঝি থাকতে পারে। থাই দিনভর অর্দ্রতাজনিত অস্বস্তি কাজ করবে শহরে

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় ছিটেফোঁটা বৃষ্টির সভাবনা রয়েছে। তবে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টায় পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রাম এই ৪ জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: মঙ্গলবার উত্তরবঙ্গের কয়েকটি জেলা ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। উত্তরবঙ্গের জেলাগুলিতে আজ থেকে বৃষ্টি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। আজ আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় হতে পারে অতিভারী বৃষ্টি। তবে আজ ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং জেলায়।

Related Articles