Hoop News

আর কতদিন পর্যন্ত মিলবে বিনামূল্যে রেশন সামগ্রী? রইল মস্ত আপডেট

উন্নয়নশীল দেশ ভারতে এখনো অনেক মানুষই আছে যারা দু বেলা দু মুঠো ভালো করে খেতে পর্যন্ত পায় না। এক বেলার খাবার জুটলে পরের বেলা কী খাবে তা নিয়ে শুরু হয় চিন্তা। এইসব দিন আনা দিন খাওয়া মানুষদের জন্য ত্রাতা হয়ে উঠেছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার। দারিদ্র্য সীমার নীচে থাকা বহু মানুষের জন্য বিনামূল্যে রেশন সামগ্রী দিয়ে খাদ্য সঙ্কট অনেকাংশে দূর করেছে কেন্দ্র এবং রাজ্যের সরকার। এবার বিনামূল্যে রেশন (Free Ration) পাওয়া নিয়ে একটি বড় আপডেট সম্প্রতি ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে।

দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষের সহায় হয়ে উঠেছে কেন্দ্র এবং রাজ্য সরকারের একাধিক প্রকল্প। উল্লেখ্য, এই মুহূর্তে দুই সরকারের থেকেই বিনামূল্যে রেশন সামগ্রী নিতে পারে মানুষ। কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা AAY, PHH, SPHH এর মতো বিপিএল কার্ড যাদের কাছে রয়েছে সেই সব উপভোক্তারা বিনামূল্যে রেশন থেকে চাল, ডাল, তেল, গম, ছোলা, আটা, তেল পেয়ে থাকেন। অন্যদিকে রাজ্য সরকারের থেকেও বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হয়। RKSY-I এবং RKSY-II এই দুই কার্ডের উপভোক্তারা পেয়ে থাকেন বিনামূল্যে রেশন।

মূলত ২০২০ সাল থেকেই অর্থাৎ করোনার সময় থেকে কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে বিনামূল্যে দ্বিগুণ রেশন সামগ্রী দেওয়া হয়ে আসছে উপভোক্তাদের। সেই সময়সীমা বাড়ানো হয়েছিল দু বছর। তবে খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী বিগত এক বছর ধরে শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের থেকেই বিনামূল্যে রেশন সামগ্রী পেয়ে আসছেন দারিদ্র্য সীমার নীচে থাকা পরিবারগুলি। এবার খাদ্য দফতরের তরফে সম্প্রতি এই বিষয়ে এক বড়সড় ঘোষণা করা হয়েছে যা নিঃসন্দেহে মানুষের মুখে হাসি ফোটাবে।

বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার সময়সীমা আরো বাড়ানো হয়েছে কেন্দ্রের তরফে। আরো তিন মাস অর্থাৎ ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাওয়ার সময়সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। ২০২৪ এই আসতে চলেছে লোকসভা নির্বাচন। তার ঠিক আগেই এমন একটি ঘোষণায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছে মানুষ।

Related Articles