whatsapp channel
Hoop Life

Lifestyle: মাত্র ১ মিনিটেই সিলিং ফ্যান পরিষ্কার করার ঘরোয়া টিপস

ঘরে ময়লা জমে থাকলে এই ময়লা নাকের মাধ্যমে আপনার শরীরে যায়, অনেকের এর জন্য শ্বাসকষ্ট হতে পারে। তাই সপ্তাহে অন্তত একদিন ঘরের ময়লা পরিষ্কার করা ভীষন জরুরী। খাটের তলা অথবা সিলিং ফ্যান এই দুটি জায়গাকে ভীষণ ভালভাবে পরিষ্কার করতে হয়।

অনেকেই আছেন, যারা দুজনেই চাকরি করেন, তাদের কাছে সময় ভীষণ কম বেশি সময় ধরে ঘর পরিষ্কার করা একেবারেই সম্ভব হয়না। নয় অন্য কাউকে দিয়ে করাতে হয় অথবা নিজেদেরই তাড়াহুড়ো করে ঘর পরিষ্কার করার সিদ্ধান্ত নিতে হয় এতে ঘর পরিষ্কার খুব একটা ভালো ভাবে হয় না বিশেষত সিলিং ফ্যান যদি হালকা রঙের হয় তার উপরে ময়লা জমে থাকলে বিশ্রী দেখতে লাগে। এছাড়া যদি ফ্যানের গায়ে ময়লা জমে থাকে তাহলে হাওয়া অনেকটা কমে যায়।

এর থেকে বাঁচার জন্য আপনি চটজলদি সিলিং ফ্যান পরিষ্কার করে ফেলতে পারেন মাত্র একটি উপাদান দিয়ে কয়েক মিনিটের মধ্যেই। এর জন্য আপনার প্রয়োজন হবে একটি মাথার বালিশের কভার। শুনতে খুব অবাক লাগলেও এটাই ঠিক কথা। প্রথমে এই পাতলা বালিশের কভার দিয়ে ফ্যানের পাখার ব্লেড আগা থেকে গোড়া পর্যন্ত ঢেকে দিন। এবার বালিশের কভার দুই হাত দিয়ে পাখার ওপরে চেপে ধরে বাইরের দিকে টেনে আনুন। দেখবেন বালিশের কভারের ভিতর সমস্ত ময়লা চলে গেছে। এখন বালিশের কভারকে ভালো করে বাইরে নিয়ে গিয়ে ঝেড়ে দিয়ে ধুলোবালি ভালো করে বের করে নিয়ে তারপর কেচে নিলেই খুব সহজে বালিশের ওয়াড়ের সাথে সাথে আপনার পাখার ব্লেড-এর সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে। এরপর হালকা ভাবে কোন শুকনো কাপড়কে জলের মধ্যে ভিজিয়ে নিয়ে ফ্যানের ব্লেড পরিষ্কার করে নিলেই একেবারে পাখা পরিষ্কার ঝকঝকে হয়ে যাবে।

whatsapp logo