Hoop Life

মুখের অবাঞ্ছিত লোম দূর করবেন কিভাবে

করোনার আবহে লকডাউন এর জন্য বহুদিন পার্লার বন্ধ ছিল। বর্তমানে পার্লার খুললে ও সেখানে যাওয়া একটা ভয়ের ব্যাপার থেকেই যায়। পার্লারে না গেলে মুখের মধ্যে থাকা অবাঞ্ছিত লোম ক্রমশ বাড়তে থাকে যা মুখের সৌন্দর্য নষ্ট করে। ঠোঁটের ওপরে, কানের পাশে ইত্যাদি জায়গায় থাকা অবাঞ্ছিত লোম পরিষ্কার করলে মুখ অনেক পরিষ্কার দেখায়। এই সব সমস্যার সমাধান বাড়িতে বসেই আপনি করতে পারেন।

১) এক চামচ ডিমের সাদা অংশ, এক চামচ কর্নফ্লাওয়ার ভালো করে গুলে নিয়ে মুখে লাগিয়ে টিস্যু পেপারকে টুকরো টুকরো করে কেটে নিয়ে মুখে রেখে তার ওপর আবারো এই মিশ্রণটি লাগিয়ে নিন। বেশ কিছুক্ষণ মুখে রাখার পরে পেপারগুলো টেনে টেনে তুলে নিন।

২) ১ চামচ লেবুর রস, ১ চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে ঘষে ঘষে লাগান। বেশ কিছুক্ষণ পরে একটা পাতলা কাপড় দিয়ে ঘষে ঘষে তুলুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩) এক চামচ মধু, এক চামচ চিনি, ১ চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। বেশ কিছুক্ষণ লাগিয়ে রাখার পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৪) এক চামচ মধু, এক চামচ মুসুর ডাল গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) এক চামচ কফি, এক চামচ মধু এবং এক চামচ চিনি ভালো করে মিশিয়ে নিয়ে সারা মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালো করে ঘষে ঘষে মুখ পরিষ্কার করে ফেলুন।

৬) একটা অর্ধেকটা কেটে রাখা টমেটোর মধ্যে খানিকটা চিনি এবং লেবুর রস দিয়ে ভালো করে মুখের মধ্যে ঘষুন। চিনি যতক্ষণ না গলে যাচ্ছে ততক্ষণ ঘষতে থাকুন। ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

৭) অর্ধেকটা পাকা কলা ভালো করে চটকে নিয়ে তার মধ্যে এক চামচ চালের গুঁড়ো, এক চামচ কাঁচা দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মুখে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে দিন।

এগুলো যদি একদিন অন্তর একদিন করা যায় তাহলে মুখের লোমের গোড়া আলগা হয়ে যায়। লোম উঠে যায় তাড়াতাড়ি। তবে কোনো কিছুই চটজলদি হবে না। শরীরের মধ্যে হরমোনের সমস্যা থাকলে মুখে লোম এর ভাগ বেশি থাকতে পারে তাই তার জন্য চিকিৎসকের পরামর্শ নিন।

Related Articles