Hoop Life

Lifestyle: রান্নাঘরের দুর্গন্ধ দূর করার ৬টি সহজ টিপস

রান্নাঘরের দুর্গন্ধ অনেক সময় আমাদেরকে ব্যতিব্যস্ত করে তোলে এই রান্না ঘরে দুর্গন্ধকে আপনি সহজেই দূর করতে পারেন রান্নাঘরের দুর্গন্ধ পরিষ্কার করার জন্য জেনেনিন সহজ টিপস। রান্নাঘরে থাকা কয়েকটি প্রাকৃতিক উপাদান দিয়েই আপনি রান্নাঘরের দুর্গন্ধকে একে বারে পরিষ্কার করতে পারবেন।

১) রান্নাঘরের দুর্গন্ধ দূর করার সহজ উপায় হল পাতিলেবু এক গামলা গরম জলের মধ্যে দু একটা পাতিলেবু কেটে কেটে সে জলের মধ্যে দিয়ে দিন, আর অন্তত পনের মিনিট ধরে ফুটিয়ে ফেলুন। আর যেখানে সেখানে পরিষ্কার করার দরকার হবে, সেখানে একটি পাতলা সুতির কাপড় দিয়ে এই জল দিয়ে সেই জায়গা ভালো করে মুছে নিন। দেখবেন কয়েক মিনিটের মধ্যে রান্নাঘরের দুর্গন্ধ একেবারে দূর হয়ে গেছে। লেবুর জায়গায় সামান্য ভিনিগার ব্যবহার করতে পারেন।

২) রান্নাঘর থেকে খারাপ গন্ধ সহজেই দূর করতে সাহায্য করবে কাঁচা আলু। মোটামুটি রান্নাঘরের চারকোনায় দুই একটা কাঁচা আলু টুকরো কেটে রেখে দিন এবং এরপরে রান্নাঘর বন্ধ করে রাখুন, তারপর অন্তত কিছুক্ষণ পরে রান্নাঘর খুলে দেখবেন গন্ধ অনেকখানি দূর হয়ে গেছে।

৩) রান্নাঘরের ডাস্টবিনে যদি আসতে জিনিসপত্র যেমন মাছের কাটা মাংস, কাঁচা মাছ, চিংড়ি মাছের খোসা, কাঁচা ডিমের খোসা ইত্যাদি রাখতেই হয়, তাহলে ডাস্টবিনের মধ্যে একটি প্লাস্টিকের প্যাকেট রেখে তার ওপরে এরম এগুলি ফেলে প্লাস্টিকের মুখ ভাল করে বন্ধ করে রাখবেন।

৪) অতিরিক্ত দুর্গন্ধ ছড়ালে একজস্ট ফ্যান বেশি সময় ধরে জ্বালিয়ে রাখুন, এতে রান্না ঘরের ভেতরে হওয়া দুর্গন্ধ সহজেই দূরে চলে যাবে।

৫) খেয়াল রাখবেন বেসিন বা সিংক এর পাইপে যেন কোন ভাবেই না ময়লা জমে থাকে, সেই রকম হলে মাঝেমধ্যে হালকা গরম জলের মধ্যে বেকিং সোডা গুলে পাইপের মধ্যে ফেলে দেবেন, এতে পাইপ পরিষ্কার থাকে দুর্গন্ধ দূরে পালায়।

৬) এছাড়া সম্ভব হলে গরম জলের মধ্যে দু এক টুকরো দারুচিনি ভালো করে ফোটাতে হবে, অন্তত পনের মিনিট ধরে ফোটানোর পরে এই দারুচিনি মেশানো জল দিয়ে রান্নাঘর মুছতে হবে, তাহলে দেখবেন অনেক সুন্দর গন্ধ বেরোবে।

Related Articles