Hoop Life

Lip Care Tips: ঠোঁট কালচে ভাব দূর করুন ৫টি পদ্ধতিতে

শীতকালে ঠোঁট ফেটে একেবারে চৌচির হয়ে যায়, তাই বেশ কিছু জিনিস যদি বাড়িতে থাকে তাহলে আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন অসাধারণ হোমমেড লিপবাম। দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় জলদি দেখে ফেলুন বাড়িতে কিভাবে বানিয়ে ফেলবেন লিপবাম।

১) নারকেল তেলের লিপবাম- নারকেল তেল ত্বকের ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে। নারকেল তেল দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ লিপ বাম। এর জন্য প্রয়োজন ২ থেকে ৩ টেবিল-চামচ ভেসলিন, নিতে হবে ১ টেবিল-চামচ নারকেল তেল নিতে হবে, একটি ভিটামিন ই অয়েল ক্যাপসুল পুরো মিশ্রনটিকে ভালো করে একটু গরমে গলিয়ে নিন, তারপরে খুব ভালো করে একটি সরু কাঠি দিয়ে নাড়িয়ে একটি লিপবামের কৌটোর মধ্যে ভরে রেখে দিন। দেখবেন কিছুক্ষণ পরেই জমে গেছে, আর পেয়ে যাবেন সুন্দর হোমমেড লিপবাম।

২) পুদিনাপাতা লিপবাম- পুদিনা পাতাকে খুব ভালো করে পেস্ট করে নিয়ে একটু রস বার করে নিতে হবে। এরপর ভেসলিন ভালো করে গলিয়ে নিয়ে এই পুদিনা পাতার রস একসঙ্গে ভালো করে মিশিয়ে একটি পাত্রের মধ্যে রেখে ফ্রিজে রেখে দিন। দেখবেন, বেশ সুন্দর জমাট বেধে গেছে, পুদিনা পাতার লিপবাম। তবে ফ্রিজে রাখতে হবে, না হলে কিন্তু নষ্ট হয়ে যাবে।

৩) চকলেট লিপবাম- চকলেট দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ লিপবাম। ভেসলিন ভালো করে গলিয়ে নিন। এরপর এর মধ্যে নিয়ে নিন, বেশ খানিকটা কফি পাউডার খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ঠোঁটের ওপরে ভালো করে লাগিয়ে রেখে দিন, দেখবেন দেখতে যেমন সুন্দর লাগছে, তেমনি ঠোঁট সুন্দর থাকবে।

৪) মাখন লিপবাম- যাদের ঠোঁট অতিরিক্ত কালো হয়ে আসছে বা অতিরিক্ত ফেটে গেছে তারা অবশ্যই ব্যবহার করতে পারেন মাখন। ভেসলিন গরম করে এক টেবিল চামচ মাখন দিয়ে ভেসলিন এর সাথে মিশিয়ে মিশ্রণটি যদি ঠোঁটের উপরে ভালো করে লাগিয়ে রাখতে পারেন, তাহলে দেখবেন, আপনার ঠোঁট একেবারে গোলাপি হয়ে যাবে।

৫) বিটের লিপবাম- ভেসলিন খুব ভালো করে গরম করে নিতে হবে, এরপর এই গরমে গলে যাওয়া যাওয়া ভেসলিনের সঙ্গে মিশিয়ে নিতে হবে বিটের রস। খুব ভালো করে মিশিয়ে মিশ্রণটি আপনি যদি ফ্রিজের মধ্যে রেখে দিতে পারে, তাহলে কিন্তু আপনার ঠোঁট হবে ভীষণ সুন্দর গোলাপি এবং ছোট অনেক মসৃণ হবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।