whatsapp channel

Income Tax Return: ট্যাক্স রিটার্নের টাকা ফেরত দেওয়ার বিষয়ে বড়সড় ঘোষণা আয়কর দফতরের

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

প্রতিটি উপার্জনকারী ভারতীয় নাগরিকের জন্য আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। আয়কর রিটার্ন হল একটি নির্ধারিত ফর্ম যার মাধ্যমে একটি আর্থিক বছরে এক জন ব্যক্তি তাঁর অর্জিত আয়ের বিবরণ জমা দিতে পারেন। এই ধরনের আয়ের উপর প্রদত্ত করের তথ্য আয়কর বিভাগে জানানো হয়। পরবর্তীকালে এটি আয়কর বিভাগ থেকে ‘লস ক্যারি-ফরওয়ার্ড’ এবং ‘রিফান্ড ক্লেম’ করার অনুমতি দেয়। আয়কর আইনের অধীনে, বিভিন্ন শ্রেণির করদাতাদের জন্য রিটার্নের বিভিন্ন ফর্ম নির্ধারিত হয়। রিটার্ন ফর্মগুলি আইটিআর ফর্ম নামে পরিচিত।

Advertisements

ইতিমধ্যে গত ১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার সঙ্গে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করার প্রক্রিয়া শুরু হয়েছে। এর শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই। এই নতুন নির্দেশিকা অনুযায়ী যারা করযোগ্য ব্যক্তি রয়েছেন তাদের এই তারিখের মধ্যেই কিন্তু আয়কর রিটার্ন দাখিল করতে হবে। তবে এবার সব ধরণের রিটার্ন ফাইল ভালোভাবে পরীক্ষা করবে অর্থমন্ত্রক।

Advertisements

এই বিষয়ে একটি প্রতিবেদনা বলা হয়েছে যে, অনেক বেতনভোগী করদাতা আইটিআর ফাইল করার পরে আয়কর বিভাগের তদন্তের অধীনে রয়েছেন। এলহেটরে ট্যাক্স ডিডাকশন ও রিটার্নের পরিমাণ বাড়াতে কিছু বিশেষজ্ঞ তাকে উৎসাহিত করেছেন। এর মধ্যে রয়েছে নিকটাত্মীয়দের কাছ থেকে জাল ভাড়ার রসিদ, গৃহঋণের অতিরিক্ত দাবি, জাল অনুদান এবং কর ফাঁকির মতো বিভিন্ন অনৈতিক পদ্ধতি। উল্লেখ্য, আগে কর কর্তৃপক্ষকে এড়িয়ে যাওয়া সহজ ছিল, কিন্তু এখন অনেকেই সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ তাদের রিটার্ন রাজস্ব বিভাগ দ্বারা ব্যবহৃত সফ্টওয়্যার দ্বারা পরীক্ষা করা হয়। সেখানে কোনরূপ সন্দেহের ক্ষেত্রে রিটার্নের টাকা আটকে যেতে পারে।

Advertisements

জানা গেছে, ITR ফাইল খতিয়ে দেখতে তথ্যপ্রযুক্তি বিভাগ উৎসের উপর কড়া নজর রাখছে আয়কর দফতর। ট্যাক্স আধিকারিকরা দাবির সত্যতা পরীক্ষা করার জন্য আইটিআর ডেটা এবং ফাইলারদের কাছ থেকে যাচাইকরণ সহ বাহ্যিক উত্সের মাধ্যমে সংগৃহীত তথ্যের ভিত্তিতে ব্যক্তিদের প্রোফাইলিং করছেন। বিভাগটি করদাতাদের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট, অ্যাডভোকেট বা আয়কর পেশাদারদের নাম, ঠিকানা এবং যোগাযোগের নম্বর প্রকাশ করতে বলেছে যারা আইটিআর প্রস্তুত এবং ফাইল করছেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা