Advertisements

Adhaar Card: বদলে যাচ্ছে আধার কার্ড তৈরির এই গুরুত্বপূর্ণ নিয়মটি, দেখে নিন নতুন পদ্ধতি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

তাই এই নথিকে আপডেট রোলহ থেকে এই নথি তৈরি এবং এর সঙ্গে জুড়ে থাকা নিয়মকানুন জেনে রাখাও খুব জরুরি। আর এবার আধার সংস্থা UIDAI আধার কার্ডের নিয়মে একটি বড়সড় পরিবর্তন নিয়ে এল। সম্প্রতি, UIDAI-এর ঘোষণা মোতাবেক, এবার থেকে প্রাপ্তবয়স্ক ও শিশুদের জন্য আধার কার্ডের ক্ষেত্রে আলাদা আলাদা ফর্মে আবেদন করতে হবে। জানা গেছে, এবার থেকে ০-৫ বছর বয়সী শিশুদের জন্য আলাদা, ৫-১৮ বছর বয়সী শিশুদের জন্য আলাদা ফর্ম দেওয়া হবে।

এর আগে শিশুদের জন্য ফর্মের ৫ নং ও ৮ নং কলাম বরাদ্দ থাকতো। পাশাপাশি, কোনো শিশুর আধার কার্ড তৈরির সময় তার বাবা ও মায়ের যেকোনো একজনের বায়োমেট্রিক সহ দুজনের আধার নাম্বার জুড়ে দেওয়া হত। তবে এখন থেকে সকলের জন্য আলাদা আলাদা ফর্ম হবার বলে জানিয়েছে UIDAI। জানা গেছে, এবার থেকে কোনো শিশুর আধার কার্ড তৈরির সময় বায়োমেট্রিকের পরিবর্তে নেওয়া হবে তার ডেমোগ্রাফিক তথ্য এবং ছবি। তবে পাঁচ শিশুর বয়স বছর পেরিয়ে গেলে তার চোখের মণি ও দশ আঙুলের ছ্যাপ সহ বায়োমেট্রিক নেওয়া হবে।

কোনো শিশুর আধার কার্ড তৈরির জন্য প্রথমেই নিকটবর্তী কোনো আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে সেখওনে নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে। এই ফর্মের সঙ্গে জমা করতে হবে শিশুর জন্মের শংসাপত্র এবং তার বাবা ও মায়ের আধার কার্ড। অভিভাবকের মোবাইল নম্বরও দিতে হবে আবেদনের সময়। তারপর শিশুর ছবি তুলে তার যাচাইকরণ করতে হবে। এর প্রক্রিয়ার ৬০ দিন পর হাতে পাওয়া যাবে আধার কার্ড।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow