whatsapp channel

Benefits of Mehendi: চুল হবে রেশমি কালো, হাতের মেহেন্দিতেই লুকিয়ে ঘরোয়া ম্যাজিক

অনেকেই মেহেন্দি (Mehendi) পরতে ভালোবাসেন। বিশেষ করে বিয়ের অনুষ্ঠান থাকলে হাতে মেহেন্দি পরা তো চাই-ই। এখন তো দোকানেই কিনতে পাওয়া যায় মেহেন্দি কোন। সেই মেহেন্দি কোন কিনে এনে মনের মতো…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

অনেকেই মেহেন্দি (Mehendi) পরতে ভালোবাসেন। বিশেষ করে বিয়ের অনুষ্ঠান থাকলে হাতে মেহেন্দি পরা তো চাই-ই। এখন তো দোকানেই কিনতে পাওয়া যায় মেহেন্দি কোন। সেই মেহেন্দি কোন কিনে এনে মনের মতো ডিজাইন করে হাতে পরে নিলেই হল। তবে এই মেহেন্দি তৈরি হয় একটি গাছের পাতা থেকে। লসোনিয়া ইনারমিস গাছের পাতাগুলি মেহেন্দি পাতা (Mehendi Leaf) নামেই পরিচিত। তবে শুধু মেহেন্দি বানানোর জন্যই নয়, এই পাতার আরো অনেক গুণ রয়েছে।

Advertisements

মেহেন্দি পাতায় রয়েছে অনেক ঔষধি গুণ। এই পাতা থেকে তৈরি মেহেন্দি শুধু সৌন্দর্য বর্ধন করে না, হাত এবং পায়ের পাতায় লাগালে শরীরও ঠাণ্ডা করে। শরীরে কোনো ব্যথা হলে, বিশেষ করে কাঁধ এবং পিঠের ব্যথায় খুব কার্যকরী মেহেন্দি। এই পাতার রসের সঙ্গে সরষের তেল মিশিয়ে ব্যথার জায়গায় মালিশ করলে ব্যথা কমে। মানসিক অবসাদ দূর করতেও সাহায্য করে মেহেন্দি পাতা।

Advertisements

Benefits of Mehendi: চুল হবে রেশমি কালো, হাতের মেহেন্দিতেই লুকিয়ে ঘরোয়া ম্যাজিক

Advertisements

শীতকালে শুষ্ক সময়ে পা ফাটার সমস্যায় ভোগেন অনেকেই। এমনকি যাদের অত্যন্ত ড্রাই স্কিন তাদের সারা বছরই পা ফাটার সমস্যা থাকে। মেহেন্দি পাতা পায়ের ফাটা জায়গায় লাগালে এই সমস্যা দূর হয়। পাশাপাশি মেহেন্দি পাতা চুলের যত্নেও দারুণ কাজে দেয়। ঘন কালো চুলের জন্য এই পাতা ম্যাজিকের মতো কাজ করে। মেহেন্দি পাতার রস মাখলে চুল হয় ঘন, কালো রেশমের মতো।

Advertisements

শীতকাল আসলে খুশকির সমস্যাও বাড়ে লক্ষণীয় ভাবে। বাজার চলতি অনেক শ্যাম্পু ব্যবহার করেও খুশকি সম্পূর্ণ ভাবে দূর হয় না। মেহেন্দি পাতা এক্ষেত্রে দারুণ কাজ করে। মেহেন্দি পাতা বেটে তার মধ্যে একটি ডিম ভেঙে মিশিয়ে প্যাক বানিয়ে সেটা মাথায় মেখে আধ ঘন্টা রাখতে হবে। দু সপ্তাহ এই হেয়ার প্যাক ব্যবহার করলে খুশকি দূর হবে সম্পূর্ণ ভাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই