whatsapp channel

Skin Care Tips: ত্বকের যত্নে লেবুর ভুল ব্যবহারে হতে পারে মারাত্মক ক্ষতি, সঠিক পদ্ধতি আজই শিখুন

ত্বককে ফর্সা করতে আমরা অনেক সময় ত্বকের উপরে লেবুর রস লাগাই। লেবুর রসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অম্লতা। এটা কিন্তু সত্যি সত্যিই আমাদের ত্বককে অনেক বেশি ফর্সা করে দেয়।…

Avatar

Advertisements
Advertisements

ত্বককে ফর্সা করতে আমরা অনেক সময় ত্বকের উপরে লেবুর রস লাগাই। লেবুর রসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অম্লতা। এটা কিন্তু সত্যি সত্যিই আমাদের ত্বককে অনেক বেশি ফর্সা করে দেয়। কিন্তু এই লেবু মাখার সময় এই ভুলটি কখনও করবেন না। কারণ এই ভুলটি যদি একবার আপনি করেন, তাহলে কিন্তু আপনার ত্বক চিরকালের মতন ক্ষতিগ্রস্ত হয়ে যাবে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

Advertisements

ত্বকের উপরে প্রথমেই লেবুর রস প্রয়োগ করা ভীষণ ক্ষতিকর। কারণ এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অম্লত্ব। যা ত্বকের পার্মানেন্ট ক্ষতি করে দিতে পারে, তাই লেবুর রস প্রয়োগ করার আগে একটু গরম জলে সামান্য নুন দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন। আর লেবুর রসের সঙ্গে সর্বদা মধু অথবা কাঁচা দুধ অথবা টক দই অথবা গোলাপজল কিছু একটা মিশিয়ে নেবেন। সরাসরি লেবুর রস মুখে কখনোই লাগাবেন না। এতে কিন্তু অনেকের চুলকুনি অথবা ত্বক অনেক বেশি ড্রাই হয়ে যেতে পারে।

Advertisements

আর লেবুর রসের কোনো ফেসপ্যাক লাগানোর পর ধুয়েই অবশ্য করে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। কারণ লেবুর রস লাগানোর পরে ত্বকের শুষ্কতা তৈরি হয়, তা কিন্তু ময়েশ্চারাইজার অনেকটা পূরণ করে দেয়। নিয়মিত লাগালে শুষ্ক ভাব অনেকটা চলে যাবে। ত্বককে নরম করতে সাহায্য করে, তাই এরপরে যদি কখনো ত্বকের উপর অথবা চুলের উপরে লেবুর রস লাগাতে চান, তাহলে কিছুর সঙ্গে মিশিয়ে তৈরি লাগাবেন।

Advertisements

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Advertisements
whatsapp logo
Advertisements